জাপোরিঝিয়ায় পরিদর্শকদের যেতে দেবে রাশিয়া
জাপোরিঝিয়ায় পরিদর্শকদের যেতে দেবে রাশিয়া

সংগৃহীত ছবি

জাপোরিঝিয়ায় পরিদর্শকদের যেতে দেবে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনের জাপোরিঝিয়ায় ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অবস্থান। গত মার্চে এটি দখলে নেয় রুশ বাহিনী। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিতে হয়েছে গোলাবর্ষণের মতো ঘটনা। এ নিয়ে একে অপরকে দুষছে ক্রেমলিন ও কিয়েভ।

পারমাণবিক কেন্দ্রটিতে গোলাবর্ষণের ঘটনায় শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। সেখানকার অবস্থা দেখতে একটি পরিদর্শক দল পাঠানোর কথা জানায় সংগঠনটি। অবশেষে জাপোরিঝিয়ায় জাতিসংঘের দলটিকে যাওয়ার অনুমতি দিয়েছে মস্কো। খোদ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের এ তথ্য জানিয়েছে।

খবর রয়টার্সের।

প্রতিবেদনে রয়টার্স জানায়, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে জাতিসংঘের পরিদর্শক দলকে যাওয়ার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন পুতিন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইনামুয়েল ম্যাঁকোর সঙ্গে ফোনালাপ করার পর এ ঘোষণা দিয়েছে রুশ প্রেসিডেন্ট।

গত বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও তুর্কিয়ে প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরোদোয়ান বৈঠক করেন। ওই বৈঠকের পর জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নেয়ে উদ্বেগ প্রকাশ করেন ও সেখানকার পরিস্থিতি বুঝতে একটি পরিদর্শক দল যাওয়ার কথা বলেন গুতেরেস। ঠিক এরপরেই জাপোরিঝিয়ায় প্রতিনিধি দল যাওয়ার অনুমতি দিল ক্রেমলিন।

মার্চে দখল হওয়া বিদ্যুৎ কেন্দ্রটি এখনো ইউক্রেনীয়রা পরিচালনা করে আসছে।

ফরাসি ও রুশ নেতার মধ্যে ফোনলাপের পর ক্রেমলিন জানায়, জাতিসংঘের পরিদর্শক দলকে পারমাণবিক কেন্দ্রে যাওয়ার জন্য প্রয়োজনীয় সহায়তা দিতে সম্মত হয়েছেন পুতিন। দুই নেতাই আন্তর্জাতিক পরমাণু সংস্থা আইএইএর বিশেষজ্ঞদের প্ল্যান্টে পাঠানোর গুরুত্বের কথা উল্লেখ করেছেন।

পুতিনের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আইএইএর প্রধান। এক বিবৃতিতে তিনি বলেন, আমি নিজেই প্ল্যান্টে যাওয়ার দলের নেতৃত্ব দেব।

news24bd.tv/মামুন