প্রতি তিনজনের একজন শিশু অপুষ্টিতে ভুগছে: জাতিসংঘ
প্রতি তিনজনের একজন শিশু অপুষ্টিতে ভুগছে: জাতিসংঘ

সংগৃহীত ছবি

প্রতি তিনজনের একজন শিশু অপুষ্টিতে ভুগছে: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলের পাঁচ বছরের কম শিশুর প্রতি তিনজনের একজন অপুষ্টিতে ভুগছে। তাদের রক্ষার্থে দ্রুত পদক্ষেপ নিতে হবে। জাতিসংঘের এক রিপোর্টের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডাব্লিউএফপি) তথ্য মতে,  বিশ্বব্যাপী তীব্র অপুষ্টিতে ভুগছে ২৯ শতাংশ শিশু।

এর অর্ধেকেরও বেশি গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মায়েরাও অপুষ্টিতে ভুগছেন।

সাধারণত ১৫ শতাংশ বা তার বেশি অপুষ্টির হারকে জরুরী পরিস্থিতির ইঙ্গিত হিসাবে বিবেচনা করা হয়। ওইসব জায়গায় দ্রুত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য অধিকারিরা। তবে টাইগ্রে অঞ্চলের অবস্থা তার থেকেও ভয়াবহ।

 

ডাব্লিউএফপি বলছে, টাইগ্রে অঞ্চলের পাঁচ বছরের কম ৬৫ শতাংশ শিশু অপুষ্টিতে ভুগছে। অন্য আরেকটি অঞ্চলের ৫৫ শতাংশ অপুষ্টিতে রয়েছে; যার মধ্যে ১৬ শতাংশের অবস্থা সঙ্কটাপন্ন।

টাইগ্রে অঞ্চলে দ্রুত জরুরী পদক্ষেপ নিতে হবে এমনটা জানিয়ে শুক্রবার একটি বিবৃতি দেয় ডাব্লিউএফপি। সেখানে তারা বলে, অপুষ্টিতে ভোগা একজন শিশুর মৃত্যুর সম্ভাবনা সাধারণের থেকে ১২ গুণ বেশি। টাইগ্রেতে অপুষ্টির স্তর অনেক ওপরে। অতিরিক্ত মৃত্যু রোধ করতে দ্রুত জরুরি পদক্ষেপ নিতে হবে।

ইথিওপিয়ায় ডাব্লিউএফপির মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন ক্ল্যারি নেইভেল। তিনি বলেন, ‘পরিসংখ্যানটি অত্যন্ত উদ্বেগজনক। ইউক্রেন যুদ্ধের জন্য জাতিসংঘের তহবিল চাপে রয়েছে। এতে করে এখানকার অবস্থা আরও খারাপ হতে পারে। উত্তর ইথিওপিয়ার জন্য ডাব্লিউএফপির তহবিল দ্রুত ফুরিয়ে আসছে। ’

news24bd.tv/মামুন