আগামী সপ্তাহে শ্রীলঙ্কা সফর করবে আইএমএফ প্রতিনিধিদল
আগামী সপ্তাহে শ্রীলঙ্কা সফর করবে আইএমএফ প্রতিনিধিদল

ঋণসহায়তা নিয়ে আলোচনা

আগামী সপ্তাহে শ্রীলঙ্কা সফর করবে আইএমএফ প্রতিনিধিদল

অনলাইন ডেস্ক

অর্থনৈতিক সহায়তার ব্যাপারে আলোচনায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধিদল আগামী সপ্তাহে শ্রীলঙ্কা সফর করবে। গতকাল শুক্রবার ঋণদাতা প্রতিষ্ঠানটি এ ঘোষণা দিয়েছে। খবর এএফপির।

 নতুন সহায়তা প্যাকেজ নিয়ে আইএমএফের সঙ্গে শ্রীলঙ্কার আনুষ্ঠানিক আলোচনা শুরু হয় জুনে।

তবে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে ব্যাপক গণবিক্ষোভ শুরু হওয়ায় সে আলোচনা বন্ধ হয়ে যায়।

এক বিবৃতিতে ওয়াশিংটনভিত্তিক ঋণদাতা প্রতিষ্ঠান আইএমএফ বলেছে, ২৪ থেকে ৩১ আগস্ট একটি প্রতিনিধিদল কলম্বো সফর করবে। অর্থনৈতিক ও বাণিজ্যিক সংস্কার ও নীতিমালা নিয়ে শ্রীলঙ্কার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে তারা।
আইএমএফ বলছে, অচিরেই তহবিল প্যাকেজ নিয়ে সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে আলোচনায় অগ্রগতি আনাই এ সফরের লক্ষ্য।

সরকারি দেনা পরিশোধের ক্ষেত্রে নাজুক অবস্থায় আছে শ্রীলঙ্কা। এমন অবস্থায় আইএমএফের কোনো ধরনের ঋণ কর্মসূচি শুরুর আগে শ্রীলঙ্কার ঋণগ্রহীতাদের নিশ্চয়তা দিতে হবে যে দেনা পরিশোধের ক্ষেত্রে আবারও স্থিতিশীলতা ফিরিয়ে আনা হবে।

নজিরবিহীন মন্দার মুখে শ্রীলঙ্কা। দেশটির ২ কোটি ২০ লাখ মানুষ কয়েক মাস ধরে খাদ্য ও জ্বালানি ঘাটতি, ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ না থাকা, ব্যাপক মূল্যস্ফীতির সঙ্গে জীবন যাপন করছে। এতে দ্বীপরাষ্ট্রটিতে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের মুখে জুলাইয়ের শুরুতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালানোর পর পদত্যাগ করেন।

গত এপ্রিলে শ্রীলঙ্কা ঘোষণা দিয়ে জানায়, তারা আপাতত ঋণ শোধ করতে পারবে না। এর মধ্য দিয়ে দেশটি স্বাধীনতা লাভের পর এই প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে নিজেদের দেউলিয়া ঘোষণা করে। এরপর নতুন ঋণ পেতে তৎপরতা শুরু করে দেশটির বর্তমান সরকার।

গত বৃহস্পতিবার শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক সতর্ক করে বলেছে, চলতি বছর দেশটির অর্থনীতিতে রেকর্ড ৮ শতাংশের বেশি সংকোচন হতে পারে। দেশটির মূল্যস্ফীতি ৬৫ শতাংশে গিয়ে ঠেকেছে।

news24bd.tv/কামরুল