নদীর পানি শুকিয়ে ভেসে উঠলো ২য় বিশ্বযুদ্ধের জাহাজ
নদীর পানি শুকিয়ে ভেসে উঠলো ২য় বিশ্বযুদ্ধের জাহাজ

সংগৃহীত ছবি

নদীর পানি শুকিয়ে ভেসে উঠলো ২য় বিশ্বযুদ্ধের জাহাজ

অনলাইন ডেস্ক

ইউরোপের বেশ কিছু অঞ্চলজুড়ে চলছে খরা। ফলে শুকিয়ে গেছে এ মহাদেশের দ্বিতীয় দীর্ঘতম নদী দানিউব। আর এতেই এতে সার্বিয়ার বন্দরনগরী প্রাহোভোর কাছে ভেসে উঠেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার কয়েকটি যুদ্ধজাহাজ।

রয়টার্সের খবরে বলা হয়, ১৯৪৪ সালে সোভিয়েত রেড আর্মির আক্রমণে নাৎসি সেনারা পিছু হটার সময় জার্মান নৌবহরের বিস্ফোরক বোঝাই এ জাহাজগুলো দানিউবে ডুবে গিয়েছিল ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপে এ বছরের খরায় সার্বিয়ার প্রাহোভোর কাছে দানিউব নদীতে ২০টিরও বেশি হাল্ক উন্মোচিত হয়েছে। যার মধ্যে অনেকগুলিতে এখনও অনেক গোলাবারুদ ও বিস্ফোরক রয়েছে। আর এদের মধ্যেই অন্যতম এ জাহাজগুলো।

জার্মান জাহাজ বিশেষজ্ঞ ভেলিমির ট্রাজিলোভির বরাতে প্রতিবেদনে বলা হয়, জার্মান ফ্লোটিলাগুলো একটি বড় পরিবেশগত বিপর্যয় রেখে গেছে যা প্রাহোভোর মানুষদের জন্য ক্রমাগত হুমকি হয়ে উঠছে।

ঝুঁকিতে আছেন স্থানীয় মৎসজীবীরাও। সম্প্রতি সার্বিয়া কর্তৃপক্ষ দানিউবে নেভিগেশন লেন খোলা রাখতে ড্রেজিং শুরু করেছে। গত মার্চে সার্বিয়ান সরকার এসব যুদ্ধ জাহাজ উদ্ধার ও বিস্ফোরক অপসারণের জন্য একটি দরপত্র আহ্বান করেছিল। যার খরচ ধরা হয়েছিল ৩ কোটি ডলার।

news24bd.tv/FA