প্রকল্পগুলোর নিরাপত্তার বিষয়ে তদারকি করবে ডিএনসিসি
প্রকল্পগুলোর নিরাপত্তার বিষয়ে তদারকি করবে ডিএনসিসি

প্রকল্পগুলোর নিরাপত্তার বিষয়ে তদারকি করবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক

নিরাপত্তা নিশ্চিত না হলে কোনো প্রকল্পের কাজ চলবে না। উত্তরায় বিআরটি প্রকল্পে গার্ডার ধস প্রসঙ্গে এমন হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

রোববার দুপুরে নগর ভবনে উন্নয়ন প্রকল্পে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতকরণে সমন্বয় সভায় এ কথা বলেন তিনি। মেয়র অভিযোগ করেন, চলমান বড় প্রকল্পগুলোর নিরাপত্তা সংক্রান্ত চুক্তি অনুসরণ করছে না আন্তর্জাতিক ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো।

সভার শুরুতে ১০ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ দেখিয়ে মেয়র বলেন, গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ভিডিওটি তুলে মেয়রকে পাঠিয়েছেন। বারবার নিরাপত্তা নিশ্চিত করার কথা বলা হলেও কেউ বিষয়টি কানে তুলছেন না। ক্রেন দিয়ে মালামাল তোলা হচ্ছে, নিচ দিয়ে চলাচল করছে যানবাহন। এখানে কোথায় নিরাপত্তা?

মেয়র বলেন, শুধু কথায় না, কাগজেকলমে করে দেখাতে হবে।

যে ঠিকাদার কাজ করছেন তিনি সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবেন। চলমান এসব ঘটনায় সরকার বিব্রত। একটি করে দুর্ঘটনা ঘটে, আমরা বিব্রত, সরকার বিব্রত। গতকালও গাজীপুরে রড পড়েছে গাড়ির ওপর। আমাদের এখনও টনক নড়ে নাই, আর কত প্রাণ গেলে আমাদের টনক নড়বে?

আতিকুল ইসলাম জানান, নিরাপত্তা নিশ্চিত না করে কোনো প্রকল্পের কাজ করা যাবে না। এ বিষয়টি ডিএনসিসি তদারক করবে। নিরাপত্তা নিশ্চিত করে কাজ করলে কোনো সমস্যা হবে না। কিন্তু এর ব্যত্যয় করলে ব্যবস্থা নেওয়া হবে।

বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত বিআরটি প্রকল্পের ৪ বছরের কাজ ঠেকেছে ১০ বছরে। এই পথে ছোটখাটো দুর্ঘটনা নিত্যদিনের সঙ্গী। সবশেষ ১৫ আগস্ট গার্ডার ধসে মারা যান ৫ জন। সমাধানে এবার সব ধরনের প্রকল্পে নিরাপত্তা নিশ্চিতে সমন্বয় সভা আয়োজন করে ডিএনসিসি।

news24bd.tv/FA