ম্যাচ শুরুর মাত্র ৮ সেকেন্ডে এমবাপ্পের গোল (ভিডিও)

ম্যাচ শুরুর মাত্র ৮ সেকেন্ডে এমবাপ্পের গোল (ভিডিও)

অনলাইন ডেস্ক

বিশ্ব ফুটবলের ত্রিরত্ন লিওনেল মেসি, নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপেরা পায়ের জাদুতে মোহাবিষ্ট করলেন, ম্যাচের প্রথম বাঁশি থেকে শেষ মুহূর্ত পর্যন্ত প্রতিপক্ষকে নিয়ে খেললেন। তাদের অবিশ্বাস্য ফুটবল শৈলীতে লিগ আঁ-তে বড় জয় পেয়েছে পিএসজি। প্যারিসিয়ানদের নতুন কোচ ক্রিস্তোফ গালতিয়েরের সাবেক দল লিলকে ৭-১ গোলে ধসিয়ে দিয়েছে পিএসজি। হ্যাটট্রিক করেছেন এমবাপে, জোড়া গোল পেয়েছেন নেইমার, একবার করে লক্ষ্যভেদ করেছেন মেসি এবং আশরাফ হাকিমি।

লিগ ওয়ানের রোববার (২১ আগস্ট) রাতে ম্যাচ শুরুর মাত্র ৮ সেকেন্ডে গোল করে বসেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। কিক অফের পর এত দ্রুত সময়ে গোল করে রেকর্ড গড়েছেন বিশ্বকাপজয়ী এই স্ট্রাইকার।

মাঠে হয়তো অনেকে নিজ আসনে ঠিকভাবে বসেনওনি ততক্ষণে। আর লিলের ফুটবলাররা তো কিছু বুঝে ওঠার আগেই গোল খেয়ে বসে তারা।

নেইমার, মেসি ও ভেরাত্তি নিজেদের মধ্যে পাস করতে করতেই লিলের ডি-বক্সে ঢুকে যান এমবাপ্পে। তা নজরে পড়ে মেসির। সঙ্গে সঙ্গেই লিলের খেলোয়াড়দের মাথার ওপর দিয়ে পাস দিয়ে বল দেন এমবাপ্পের পায়ে। আর এমবাপ্পে তা লিল গোলরক্ষক লিও জার্দিমের মাথার অপর দিয়ে বল জালে জড়ান। তাতেই নিজের নাম লিখে ফেলেন লিগ ওয়ানের এক রেকর্ডে।

লিগ ওয়ানের নামে ফরাসি লিগ যাত্রা শুরু করে ২০০২ সালে। সেই লিগ ওয়ানের সবচেয়ে দ্রুততম গোলের মালিক এখন কিলিয়ান এমবাপ্পে। ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা ‘মিস্টারচিপ’-এর হিসাব অনুযায়ী এমবাপ্পে গোলটি করেছেন ৮.৯ সেকেন্ডে।

তবে ২০০২ সালের আগে ফরাসি লিগের নাম ছিল ডিভিশন ওয়ান। সেই হিসাব ধরলে এমবাপ্পের গোলটি ফরাসি লিগের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম। ১৯৯২ সালের ১৫ ফেব্রুয়ারি কানের বিপক্ষে ৭.৫ সেকেন্ডে গোল করেন কায়েনের মিশেল রিও।

এদিকে ফরাসি লিগ ওয়ানে এমবাপ্পের গোলটি সবচেয়ে দ্রুততম হলেও ইতিহাসের সবচেয়ে দ্রুততম গোলের তালিকায় এমবাপ্পের গোলটি স্থান পেয়েছে সেরা দশে। ইতিহাসের সবচেয়ে দ্রুততম গোল করেছেন ডেনমার্কের স্ট্রাইকার নিকলাস বেন্ডটনার। সাবেক আর্সেনালের এই স্ট্রাইকার মাঠে বদলি হিসেবে নেমে মাত্র ১.৮ সেকেন্ডে ফ্যাব্রেগাসের কর্নার থেকে হেড করে গোল করেছিলেন টটেনহ্যামের বিপক্ষে।

তবে ম্যাচ শুরুর হিসাব ধরলে মাত্র ২ সেকেন্ডে গোল করে ইতিহাসে সবচেয়ে দ্রুততম গোলটি করেছিলেন মার্ক বারোজ। কাওস স্পোর্টসের খেলোয়াড় ইস্টলেগের বিপক্ষে গোলটি করেছিলেন।  এই ম্যাচে লিলকে উড়িয়ে দিয়ে আসরে টানা তৃতীয় জয় পেল পিএসজি। ৯ পয়েন্ট নিয়ে লিগ ওয়ানের শীর্ষে মেসিরা।

 news24bd.tv/আলী