নিষেধাজ্ঞার বিরুদ্ধে ঢাল হিসেবে মজুদ বৃদ্ধি করছে রাশিয়া
নিষেধাজ্ঞার বিরুদ্ধে ঢাল হিসেবে মজুদ বৃদ্ধি করছে রাশিয়া

সংগৃহীত ছবি

নিষেধাজ্ঞার বিরুদ্ধে ঢাল হিসেবে মজুদ বৃদ্ধি করছে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান প্রায় পাঁচ মাস ধরে চলছে। ইউক্রেনে হামলা শুরুর পর থেকে নানা ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়া। গত মার্চ মাসে আরটি'র এক প্রতিবেদনে বলা হয়, একের পর এক নিষেধাজ্ঞায় দেশটির প্রায় অর্ধেক স্বর্ণ ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে গেছে বিভিন্ন দেশে।

গত বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত তথ্যানুযায়ী, ১২ আগস্ট পর্যন্ত রাশিয়ার আন্তর্জাতিক হোল্ডিং ৫৮০ দশমিক ৬ বিলিয়নে ডলারে পৌঁছেছে। নিষেধাজ্ঞার বিরুদ্ধে ঢাল হিসেবে মস্কো এ মজুদ বাড়িয়েছে।

গতকাল রোববার আরটি'র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

এতে বলা হয়, এক সপ্তাহের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংক নিয়মিতভাবে তাদের রিজার্ভের আপডেট প্রকাশ করে।

মোট রিজার্ভ আগের সপ্তাহ থেকে ৫ দশমিক ৮ বিলিয়ন ডলার বেড়েছে। নিয়ন্ত্রক সংস্থা বলেছে, এক পারসেন্ট বৃদ্ধি একটি ইতিবাচক যা বাজার পুনর্মূল্যায়নের কারণে হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ঐতিহাসিক সর্বোচ্চ রেকর্ড ৬৪৩ দশমিক ২ বিলিয়ন ডলার হয়েছিল।

ইউক্রেনে সংঘাতের প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদেশগুলো দ্বারা নিষেধাজ্ঞার কবলে পড়ে রাশিয়া। নিষেধাজ্ঞায় দেশটির প্রায় অর্ধেক স্বর্ণ ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে যায় বিভিন্ন দেশে। তা সত্ত্বেও, রাশিয়ার অর্থ মন্ত্রণালয় বলছে, দেশটি রিজার্ভে নিষেধাজ্ঞা মোকাবেলা করতে সক্ষম হবে।

news24bd.tv/রিমু