রূপপুরের অবকাঠামো নির্মাণের চূড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে 
রূপপুরের অবকাঠামো নির্মাণের চূড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে 

'রূপপুরের অবকাঠামো নির্মাণের চূড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে'

রূপপুরের অবকাঠামো নির্মাণের চূড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে 

অনলাইন ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের কংক্রিট ঢালাইয়ের কাজ সম্প্রতি শুরু হয়েছে। কাজটি সম্পাদন করছে রসাটম প্রকৌশল বিভাগের অঙ্গসংস্থা ট্রেস্টরোসেম। ১৭ দশমিক ৬০ মিটার উঁচু এবং ৪২ দশমিক ৮০ মিটার ভিত্তি ব্যাসের এই কাঠামোটিতে ৩,২০০ কিউবিক মিটারের অধিক কংক্রিট ঢালাই করা হবে।  

এতমস্ত্রয়এক্সপোর্ট ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর প্রকল্প নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি এ প্রসঙ্গে বলেন, “স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা অবকাঠামো নির্মাণের চূড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে।

প্রথম ইউনিটে কাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা আরো কার্যকরভাবে কংক্রিট ঢালাই সম্পন্ন করতে পারবো বলে আশা করি”।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় অভ্যন্তরীণ নিরাপত্তা কন্টেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি রিয়্যাক্টর কক্ষকে সুরক্ষা প্রদান করে এবং এটির মধ্য দিয়েই বিভিন্ন পাইপ লাইন প্রবেশ করে। এছাড়াও অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে স্থাপিত হয় পোলার ক্রেন যা রিয়্যাক্টরের সার্ভিসিং-এর সময় ব্যবহৃত হয়ে থাকে।

রূপপুর প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপিত হবে যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ।

news24bd.tv রিমু