‘রাশিয়া ও ভারতের মার্কিন ডলারের প্রয়োজন নেই’
‘রাশিয়া ও ভারতের মার্কিন ডলারের প্রয়োজন নেই’

সংগৃহীত ছবি

‘রাশিয়া ও ভারতের মার্কিন ডলারের প্রয়োজন নেই’

অনলাইন ডেস্ক

'নিজেদের মধ্যে লেনদেনে রাশিয়া ও ভারতের মার্কিন ডলারের প্রয়োজন নেই। কেননা দেশ দুটি রুবল ও রুপিতে পারস্পরিক লেনদেনের একটি উপায় বের করতে সক্ষম হয়েছে। একইভাবে রাশিয়ার সঙ্গে রুবল ও ইউয়ানের মাধ্যমে লেনদেনের উপায় বের করেছে চীন।  এর মাধ্যমে ব্রিকসভুক্ত দেশগুলি (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার একটি জোট) নিষেধাজ্ঞা এড়িয়ে রাশিয়ার সাথে বাণিজ্য করতে পারবে।

এটা রাশিয়াকে পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবেলায় সহায়তা করবে। ’ব্রিকস ইন্টারন্যাশনাল ফোরামের সভাপতি পূর্ণিমা আনন্দ গতকাল বুধবার সংবাদ মাধ্যমকে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, গত ৪০ বছরে ভারত ও রাশিয়ার মধ্যে পারস্পরিক বাণিজ্য পাঁচগুণ বেড়েছে। রাশিয়া ভারতে তেল সরবরাহ করে ও ভারত থেকে প্রচুর পরিমাণে কৃষিপণ্য, টেক্সটাইল, ওষুধসহ অন্যান্য পণ্য আমদানি করছে।

আনন্দ বলেন, পশ্চিমা বিশ্ব ও রাশিয়ার মধ্যে চলমান নিষেধাজ্ঞায় নিজেকে একটি নিরপেক্ষ দেশ বলে মনে করে ভারত। তবে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাশিয়ার সাথে সহযোগিতা অব্যাহত রাখবে।

‘যখন ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয়েছিল, স্বাভাবিকভাবেই রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করার জন্য ভারতের উপর চাপ পড়ে। কিন্তু, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ চাপ প্রত্যাখ্যান করেছে। পশ্চিমা নিষেধাজ্ঞা কোনভাবেই ব্রিকসভুক্ত দেশগুলির মধ্যকার সম্পর্ককে প্রভাবিত করবে না' বলেও জানান ব্রিকস সভাপতি।

news24bd.tv/আজিজ