রুশ বাহিনীতে সৈন্য বৃদ্ধির নির্দেশ পুতিনের
রুশ বাহিনীতে সৈন্য বৃদ্ধির নির্দেশ পুতিনের

সংগৃহীত ছবি

রুশ বাহিনীতে সৈন্য বৃদ্ধির নির্দেশ পুতিনের

অনলাইন ডেস্ক

রাশিয়ার সেনাবাহিনীকে আরও শক্তিশালী করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ জন্য সামনের বছরেই দেশটির সেনা বাহিনীতে নতুন করে এক লাখ ৩৭ হাজার সদস্য যোগ করা হবে। খবর আরটি।

প্রতিবেদনে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমটি জানায়, বৃহস্পতিবার (২৫ আগস্ট) সেনাবাহিনীতে সদস্য বাড়ানোর এক ডিক্রিতে সই করেছেন পুতিন।

এর ফলে আগামী বছরে দেশটির সেনা সদস্য দাঁড়াবে ১১ লাখ ৫০ হাজারে।

রাশিয়ার সরকারি ওয়েবসাইটে প্রকাশিত একটি নথিতে দেখা যায়, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে আরও এক লাখ ৩৭ হাজার সদস্য যোগ করা হবে। ওই নথিতে সেনা সদস্য বাড়ানোতে প্রয়োজনীয় তহবিল বরাদ্দের জন্য দেশটির মন্ত্রীসভাকে নির্দেশ দেওয়া হয়েছে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মধ্যেই এমন খবর সামনে এলো।

মিনস্ক চুক্তি বাস্তবায়নে কিয়েভ ব্যর্থ এমনটা জানিয়ে গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় মস্কো। রুশ অভিযান শুরু হওয়ার আগে থেকেই ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনবাসের বিস্তীর্ণ এলাকা রুশ সমর্থনপুষ্ট বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ছিল। দেশটির দুটি বিচ্ছিন্ন অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ক দখলে নিয়ে স্বাধীনতার স্বীকৃতি দিয়েছে ক্রেমলিন।

২০১৪ সালে জার্মানি ও ফ্রান্সের মধ্যস্থতায় মিনস্ক চুক্তিতে স্বাক্ষর করে কিয়েভ ও ক্রেমলিন। তবে চুক্তি অনুযায়ী কাজ করেনি ইউক্রেন। এমনকি চুক্তি ভঙ্গের কথা স্বীকারও করেছিলেন দেশটির সাবকে প্রেসিডেন্ট পেত্রো পোরাশেঙ্কা। তিনি বলেছিলেন, কিয়েভের প্রধান লক্ষ্য ছিল যুদ্ধবিরতি ব্যবহার করে সময় অতিবাহিত করা ও শক্তিশালী সশস্ত্র বাহিনী তৈরি করা।

news24bd.tv/মামুন

পাঠকপ্রিয়