রাশিয়ার তেলের নমুনা পৌঁছেছে ঢাকায়
রাশিয়ার তেলের নমুনা পৌঁছেছে ঢাকায়

সংগৃহীত ছবি

রাশিয়ার তেলের নমুনা পৌঁছেছে ঢাকায়

অনলাইন ডেস্ক

রাশিয়া থেকে প্রায় ৫০ লিটার অপরিশোধিত নমুনা জ্বালানি তেল ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। বুধবার (২৪ আগস্ট) বিমানবন্দরে পৌঁছেছে জ্বালানি তেলের নমুনা। তবে এই জ্বালানি এখনও কাস্টমস থেকে ছাড়া পায়নি।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

নাম না প্রকাশের শর্তে বিপিসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘শিগগিরই কাস্টমস থেকে এই নমুনা জ্বালানি ছাড়া পাবে। এরপর এই নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রামের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারিতে নিয়ে যাওয়া হবে। ’

ওই কর্মকর্তা আরও বলেন, ‘রাশিয়া থেকে তেল আমদানির বিষয়ে বিপিসি বিভিন্ন কোম্পানির কাছ থেকে প্রস্তাব পেয়েছে। প্রাথমিকভাবে তিনটি কোম্পানি বাছাই করে কীভাবে তেল আনা যায়, তা যাচাই-বাছাই করে দেখছে বিপিসি।

এ বিষয়ে মন্ত্রণালয় ও কোম্পানিগুলোর মধ্যে আলোচনা চলছে। ’

ইউক্রেন যুদ্ধের পরে বিশ্বব্যাপী জ্বালানি সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। এর মধ্যে মার্কিন নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার তেল রফতানি বাধাগ্রস্ত হচ্ছে। এ পরিস্থিতির মধ্যে বিশ্বের সবচেয়ে বেশি তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবও রাশিয়া থেকে তেল আমদানি করেছে। এ ছাড়া প্রতিবেশী দেশ ভারত ও চীন রাশিয়া থেকে তেল আমদানির পরিমাণ বাড়িয়েছে।

গত মে মাসে বাংলাদেশকেও অপরিশোধিত জ্বালানি তেল কেনার প্রস্তাব দেয় রাশিয়া। তবে বাংলাদেশের আগ্রহ পরিশোধিত জ্বালানি তেল নিয়ে, যা সরবরাহে সম্প্রতি একটি প্রস্তাব দিয়েছে মস্কো।

news24bd.tv/মামুন