কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্ব পালন করবে পাকিস্তান সেনাবাহিনী
কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্ব পালন করবে পাকিস্তান সেনাবাহিনী

সংগৃহীত ছবি

কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্ব পালন করবে পাকিস্তান সেনাবাহিনী

অনলাইন ডেস্ক

কাতারে ২০ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। সেখানে লাখ লাখ ফুটবলপ্রেমীর সমাগম হবে বলে আশা করছে আয়োজক দেশ কাতার। তবে এত বেশি সংখ্যক ফুটবল প্রেমীদের নিরাপত্তা দেওয়া চারটে খানি কথা নয়। সঙ্গে কাতারের নিজস্ব বাহিনীর একার পক্ষে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়।

 

তাই কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্ব পালন করবে পাকিস্তান সেনাবাহিনী। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আসিম ইফতিখার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন।

সংবাদ সংস্থা পিটিআইকে আসিম ইফতিখার বলেন, ‘পাকিস্তান ও কাতারের মধ্যে শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে। নিরাপত্তা, প্রতিরক্ষাসহ বিভিন্ন দপ্তরে আমরা একে অন্যকে সহযোগিতা বজায় রেখেছি।

’ 

এরই মধ্যে সামরিক জোট ন্যাটো ও তুরস্ক বিশ্বকাপে নিরাপত্তা সহায়তা দেওয়ার কথা নিশ্চিত করেছে। এবার সেই তালিকায় যোগ হলো পাকিস্তানের নাম। কাতার বিশ্বকাপে নিরাপত্তা দেবে পাকিস্তানের সেনাসদস্যদের নিয়ে গঠিত একটি দল।

কাতারে বিশ্বকাপ আয়োজনে অবকাঠামোগত উন্নয়নে পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলেও দাবি করেন আসিম ইফতিখার।

২৩ থেকে ২৪ আগস্ট কাতার সফর করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। সে সফরে পাকিস্তানে বিনিয়োগ করার জন্য কাতার সরকারকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী, এমন তথ্যও দেন পররাষ্ট্র দপ্তরের এই মুখপাত্র। আসিম ইফতিখার বলেন, ‘প্রধানমন্ত্রীর কাতার সফরে দুই দেশের নেতৃত্বে নবায়নযোগ্য শক্তি, পর্যটন ও অতিথি শিল্পে বিনিয়োগ করার ব্যাপারে একমত হয়েছে। পাকিস্তানের বাণিজ্যিক ও বিনিয়োগ খাতে কাতার তিন বিলিয়ন ডলার বিনিয়োগ করতে প্রস্তুত রয়েছে। ’

news24bd.tv হারুন