ভারত-পাকিস্তান ম্যাচ দেখবে ১০০ কোটিরও বেশি মানুষ

ভারত-পাকিস্তান ম্যাচ দেখবে ১০০ কোটিরও বেশি মানুষ

অনলাইন ডেস্ক

আজ শুরু হচ্ছে এশিয়া কাপ আর আগামীকাল রোববার (২৮ আগস্ট) মাঠে গড়াবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান ম্যাচ। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এবারই প্রথম মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। মরুর বুকে পর্দা ওঠার অপেক্ষায় থাকা এশিয়া কাপের মূল আকর্ষণ এই দ্বৈরথ।

বলা হচ্ছে, ফাইনালের আগেই আরেক ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই পরাশক্তি।

আমিরাতের সংবাদমাধ্যম খালিজ টাইমস জানাচ্ছে, এশিয়া কাপে দুই দেশের এ মহারণ ১০০ কোটিরও বেশি মানুষ উপভোগ করতে যাচ্ছে।

বারুদের গন্ধ নেই, তবু অগ্নিগর্ভ। সমরাস্ত্রের গর্জন নেই, তবুও যুদ্ধ বটে। রক্তপাতহীন হলেও যা বিক্ষোভ করে! মর্মবেদনার কারণ হয়।

আবার কখনো যুদ্ধজয়ের গৌরব বয়ে আনে। এ লড়াইয়ের এমনই মহিমা যে, 'বিশ্বকাপ' শিরোপাও যার কাছে তুচ্ছ। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের তেমনি লড়াই দেখার জন্য সারাবছর অপেক্ষায় থাকে গোটা ক্রিকেট বিশ্ব। তাদের অপেক্ষার অবসান ঘটিয়ে এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চে আবারও সেই মহারণের মুহূর্ত। হাজার হাজার মানুষের জয়ধ্বনিতে ফেটে পড়ার অপেক্ষায় দুবাই।

যদিও অভিযোগ আছে, ভারত-পাকিস্তানকে এক গ্রুপে রেখেই টুর্নামেন্টের বাকি সূচি সাজানো হয়েছে। এমনকি দুই দেশ যেন একের অধিকবার মুখোমুখি হতে পারে, সে জন্য তুলনামূলক সহজ প্রতিপক্ষ হংকংকে তাদের গ্রুপে রাখা হয়েছে। যে কারণে টুর্নামেন্টের ডেথ গ্রুপে পড়েছে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। কোনো অঘটন না ঘটলে গ্রুপ ‘এ’ থেকে ভারত-পাকিস্তান দুই দলই সুপার ফোর নিশ্চিত করবে। সে ক্ষেত্রে দ্বিতীয়বার তো বটেই, ফাইনালেও মুখোমুখি হওয়ার সুযোগ থাকবে তাদের। আর এমনটি হলে এশিয়া কাপের ইতিহাসে সর্বোচ্চ তিনবার এবং প্রথমবারের মতো ফাইনালের মঞ্চে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান।

রোববার (২৮ আগস্ট) ভারত-পাকিস্তানের ম্যাচটি মাঠে গড়াবে দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। টুর্নামেন্টের বেশির ভাগ ম্যাচই এ মাঠে অনুষ্ঠিত হবে। স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ২৫ হাজার। তবে বিশ্বব্যাপী ম্যাচটি উপভোগ করবে ১০০ কোটিরও বেশি মানুষ। সর্বোচ্চ সংখ্যক দর্শক নিশ্চিতে ম্যাচটির দিনক্ষণ ফেলা হয়েছে ভারতের সাপ্তাহিক ছুটির দিন রোববার।

এর আগে বাইশ গজের যুদ্ধ সরাসরি দেখতে ম্যাচটির টিকিট নিয়ে কাড়াকাড়ি পড়ে গিয়েছিল। গেল ১৬ আগস্ট অনলাইনে ছাড়া হয়েছিল পাক-ভারত ম্যাচের টিকিট। মাত্র কয়েক মিনিটের মধ্যেই তা শেষ হয়ে যায়।

বহু আরাধ্য সেই ম্যাচের টিকিট পেতে প্রায় সাড়ে সাত লাখ মানুষ হুমড়ি খেয়ে পড়েছিলেন আমিরাতের জনপ্রিয় টিকিট বেচাকেনার ওয়েবসাইট প্ল্যাটিনামলিস্টে। সেই অনলাইনে টিকিট কেনাবেচার ওয়েবসাইট এমন ট্র্যাফিকের চাপ নিতে পারেনি মোটেও। মুহূর্তেই ক্র্যাশ করে সাইট। এছাড়া সশরীরে টিকিট কেনাবেচায়ও ছিল উপচে পড়া ভিড়। চোখের পলকে বিক্রি হয়ে গেছে সব টিকিট। টিকিট নামক সোনার হরিণ পেতে বুথগুলোতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ছিলেন সমর্থকরা।

সম্পর্কের টানাপোড়েনে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি কিংবা এশিয়া কাপের মতো বড় বড় ইভেন্ট ছাড়া এখন আর দেখাও যায় না এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই। আর তাই এশিয়া কাপের মঞ্চে দেশ দুটির দ্বৈরথ দেখতে অধীর অপেক্ষায় গোটা বিশ্ব।  

news24bd.tv/কামরুল