খেরসন অঞ্চলের ৩ এলাকায় ইউক্রেনের সফলতা : কর্মকর্তা

সংগৃহীত ছবি

খেরসন অঞ্চলের ৩ এলাকায় ইউক্রেনের সফলতা : কর্মকর্তা

অনলাইন ডেস্ক

রুশ দখলকৃত খেরসন অঞ্চলের তিন এলাকায় ইউক্রেনীয় বাহিনী সফলতা পেয়েছে বলে বুধবার দাবি করেছেন স্থানীয় এক ইউক্রেনীয় কর্মকর্তা।

খেরসনের আঞ্চলিক পরিষদের উপপ্রধান ইউরি সোবোলেভস্কির দাবি, ইউক্রেনীয় বাহিনী খেরসন, বেরিস্লাভ এবং কাকোভকা জেলায় সফলতা পেয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত তথ্য দেয়া হয়নি তার পক্ষ থেকে।

এর আগে, রাশিয়ার দখলকৃত দক্ষিণাঞ্চলীয় খেরসন মুক্ত করতে রুশ প্রতিরক্ষা লাইন গুড়িয়ে দিতে অভিযান শুরু করে ইউক্রেনীয় বাহিনী।

ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি করে যে দক্ষিণাঞ্চলীয় দখলকৃত ভূখণ্ড মুক্ত করতে ইউক্রেনের এমন অভিযান দীর্ঘদিন প্রত্যাশা করছিলেন দেশটির নাগরিকরা।  

গত সোমবার ইউক্রেনের কাখোভকা অপারেশনাল গ্রুপ জানায়, খেরসন অঞ্চল থেকে রুশ সমর্থিত বাহিনীর একটি রেজিমেন্ট তাদের অবস্থান ছেড়ে চলে গেছে।

এদিকে গতকাল বুধবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে জার্মান প্রতিরক্ষা প্রধান জেনারেল এবেরহার্ড জর্ন বলেন, রাশিয়ার সামরিক শক্তিকে খাটো করে দেখা হবে পশ্চিমাদের বড় ভুল।

অন্যদিকে ভারতের সঙ্গে রাশিয়ার যৌথ সামরিক মহড়া নিয়ে গত মঙ্গলবার উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

১ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত 'ভোস্তক-2022' শীর্ষক এই মহড়ার আয়োজন করেছে মস্কো। এই মহড়ায় ভারত ছাড়াও চীন, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তান, সিরিয়া, লাওস ও নিকারাগুয়ার মতো দেশগুলো অংশ নেওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান সাত মাস ধরে চলছে। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। আগ্রাসন শুরু হওয়ার পর থেকে রাশিয়া ইউক্রেনের খেরসন অঞ্চলের বিশাল অংশ দখল করে।

সূত্র: আল-জাজিরা, রয়টার্স 

news24bd.tv রিমু