জাপোরিঝিয়া পরিদর্শনে জাতিসংঘ পরিদর্শক দল
জাপোরিঝিয়া পরিদর্শনে জাতিসংঘ পরিদর্শক দল

সংগৃহীত ছবি

জাপোরিঝিয়া পরিদর্শনে জাতিসংঘ পরিদর্শক দল

অনলাইন ডেস্ক

পারমাণবিক বিপর্যয় ঠেকাতে রাশিয়া সেনাদের দখলে থাকা ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝিয়া পরিদর্শন করবে জাতিসংঘের একদল পরিদর্শক। এ লক্ষে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) মিশন বুধবার বিদ্যুৎকেন্দ্র থেকে ৫৫ কিলোমিটার দূরে অবস্থিত দক্ষিণাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় পৌঁছেছে। আজ বৃহস্পতিবার বিদ্যুৎকেন্দ্রটি পরির্দশন করা হবে বলে জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত কয়েক সপ্তাহ ধরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির আশপাশে গোলাবর্ষণ করা হচ্ছে।

এতে তেজস্ক্রিয় বিপর্যয়ের আশঙ্কা বেড়ে যায়। যদিও রাশিয়া-ইউক্রেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশপাশে গোলাবর্ষণ করছে বলে পাল্টাপাল্টি অভিযোগ করে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের খুব কাছে রুশ বাহিনী গোলাবর্ষণ করছে বলে অভিযোগ করে ইউক্রেন। অপরদিকে ইউক্রেইনীয় বাহিনীর ছোড়া ‍গুলি জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রাঙ্গণে পড়েছে বলে অভিযোগ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের।

এতে তেজস্ক্রিয় বিপর্যয়ের আশঙ্কা বাড়তে থাকে। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে নতুন করে বিশ্বব্যাপী পারমাণবিক বিপর্যয় ঠেকাতে জাতিসংঘের অধীন আইএইএ পরিদর্শক দল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝিয়া পরির্দশন করার উদ্যোগ নেয়।

বুধবার বিকেলে জাপোরিঝিয়া শহরে পৌঁছে আইএইএ প্রধান রাফায়েল গ্রসি বলেন ‘আসল কাজ বৃহস্পতিবার শুরু হবে। এটি একটি মিশন যা একটি পারমাণবিক দুর্ঘটনা রোধ করতে চায় এবং এই গুরুত্বপূর্ণ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিকে সংরক্ষণ করতে চায়। ’

তিনি আরও বলেন, ‘সেখানে কী ঘটছে সে সম্পর্কে বেশ ভাল ধারণা পেতে কয়েক দিন সময় লাগবে। আশা করছি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে সক্ষম হব। ’

সূত্র : আলজাজিরা

news24bd.tv/হারুন