একমাসের মধ্যে ভিয়েতনামের চাল আমদানি: খাদ্যমন্ত্রী 
একমাসের মধ্যে ভিয়েতনামের চাল আমদানি: খাদ্যমন্ত্রী 

একমাসের মধ্যে ভিয়েতনামের চাল আমদানি: খাদ্যমন্ত্রী 

আরেফিন শাকিল

ধীরগতির মধ্যে সারাদেশে শুরু হয়েছে স্বল্প আয়ের মানুষের জন্য চাল-আটা বিক্রি। কম দামে চাল-আটা কিনতে ওএমএস খোলা ট্রাকের সামনে সাধারণ মানুষের ছিলো র্দীঘ লাইন। খাদ্যমন্ত্রী বলেছেন, এই কমসূচিতে প্রতিমাসে ৩ লাখ টন চাল বিক্রি হবে, একমাসের মধ্যে ভিয়েতনাম থেকে আরো চাল আমদানি করা হবে।

তপ্ত রোদ, ভ্যাপসা গরম।

অপেক্ষা কয়েক ঘণ্টার। তবুও ক্লান্তিহীনি এই অপেক্ষা, উদ্দেশ্য একটু কম দামে চাল-আটা ঘরে নেওয়ার। স্বল্প আয়ের মানুষের কাছে খোলা ট্রাকের এই চাল-আটার ভ্রাম্যমাণ বাজার যেন স্বস্তির হাট।

সরকারের ওএমএস কমসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সারাদেশে ২ হাজার ৩৬৩টি ডিলারের মাধ্যমে শুরু হয় ৩০ টাকা কেজি দরে চাল আর ১৮ টাকা দরে আটা বিক্রির কার্যক্রম।

একই ট্রাকে মিলছে খাদ্যবান্ধব কর্মসূচির আওতাধীন ১৫ টাকা কেজি দরের চাল। তবে সেক্ষেত্রে দেখাতে হচ্ছে বিশেষ কার্ড।

একজন ব্যক্তি একসাথে পাঁচ কেজি চাল, ২কেজি আটা কিনতে পারবে। রাজধানীর আজিমপুরে সেই চাল-আটা কিনতে মানুষের ছিল উপচে পড়া ভিড় । কিন্তু বিক্রি কার্যক্রমে ধীরগতিতে অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

বেচা-বিক্রির কাযক্রম দেখতে এসে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকারের কাছে ২০ লাখ টন চাল মজুদ আছে। চাল নিয়ে কাউকে আর চালবাজি করতে দেবে না সরকার।

এর আগে, বেচা-বিক্রির কাযক্রম দেখতে নারায়ণগঞ্জ যান খাদ্যমন্ত্রী। হুঁশিয়ারি দেন, কোনো ডিলার কারসাজি করলে নেওয়া হবে কঠোর ব্যবস্থা।

এছাড়া চট্রগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ, হবিগঞ্জসহ বিভিন্ন জেলায় খোলা বাজারে চাল-আটা বিক্রি শুরু হয়। স্বল্প আয়ের মানুষ কম দামে নিত্যপ্রয়োজনীয় এসব পণ্য কিনতে পেরে স্বস্তি জানান।

এই কমসূচিতে প্রতিমাসে বিতরণ করা হবে ১ লাখ ৫০ হাজার ৩১৫ টন চাল। টিসিবির ফ্যামিলি কার্ডধারীরাও এই চাল-আটা কিনতে পারবে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়