শীতের আগেই নতুন ফর্মুলার বুস্টার ডোজ দেয়ার পরামর্শ সিডিসির
শীতের আগেই নতুন ফর্মুলার বুস্টার ডোজ দেয়ার পরামর্শ সিডিসির

সংগৃহীত ছবি

শীতের আগেই নতুন ফর্মুলার বুস্টার ডোজ দেয়ার পরামর্শ সিডিসির

অনলাইন ডেস্ক

সামনেই শীত আসছে। এ সময়ে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর পরিমাণ বাড়তে পারে। সে জন্য মার্কিনিদের নতুন ফর্মুলার বুস্টার ডোজ দ্রুত দেওয়ার জন্য পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি)।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সিডিসি থেকে বলা হয়, আসন্ন শীতে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের থাবা থেকে লাখ লাখ মার্কিনিদের রক্ষার্থে নতুন ফর্মুলার বুস্টার ডোজ দ্রুত দেওয়া উচিত।

শীতের আগে টিকা দেওয়া জোরদার করতে বলেছে টিকাদান সংক্রান্ত উপদেষ্টা কমিটিও। চলতি সপ্তাহের মধ্যে বাইডেন প্রশাসনকে টিকা প্রস্তুত রাখতে বলেছে তারা। আর তাদের সঙ্গে একমত পোষণ করেছেন সিডিসির পরিচালক রোচেরে ওয়ালনেস্কি।  

১৮ বছর বা এর ঊর্ধ্বে থাকাদের মর্ডানা ও শিশুদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়ার কথা জানিয়েছে উপদেষ্টা কমিটি।

এ দিকে বুধবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) মর্ডানা ও ফাইজারের দ্বিযোজীত বুস্টার ডোজকে অনুমতি দিয়েছে। আর এতেই আড়াই বছরের মহামারির মোড় ঘুরবে বলে ধারণা করা হচ্ছে।

এক বিবৃতিতে ওয়ালনেস্কি বলেন, ‘বর্তমান সময়ে করোনার যেসব ভ্যারিয়েন্ট পরিলক্ষিত হচ্ছে সেই অনুযায়ী নতুন ফর্মুলার টিকা আগেরগুলোর বেশি কার্যকর হবে। যদি আপনি বুস্টার পাওয়ার যোগ্য হন তাহলে কোনো খারাপ সময় নেই। আমি আপনাকে এটি নেওয়ার জন্য দৃঢ়ভাবে উৎসাহিত করবো। ’

তবে মর্ডানা ও ফাইজারের দ্বিযোজীত টিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে উপদেষ্টা কমিটির কিছু সদস্য। তারা বলছে, নতুন ফর্মুলার বুস্টার ডোজের ক্লিনিকাল ডেটার অভাব রয়েছে। এই ডেটা পেতে নভেম্বর পর্যন্ত সময় লাগবে।

এ বিষয়ে কলোরোডার চিকিৎসক ম্যাথু ডেলি বলেন,‘নতুন ফর্মুলার টিকার প্রভাবে অতিরিক্ত নয় হাজার ৭০০ মৃত্যু ও এক লাখ ৩৭ হাজার রোগী হাসপাতালে ভর্তি হতে পারে। ’

‘এটা দুশ্চিন্তার জায়গা আমি মনে করি। তবে এফডিএ অনুমোদিত নতুন ফর্মুলার দ্বিযোজিত লাখ লাখ টিকা তৈরি হয়ে গেছে। আশা করছি সংক্রমণ প্রতিরোধে টিকাগুলো আসন্ন শরত ও শীতে কার্যকরী ভূমিকা রাখবে,’ যোগ করেন এই চিকিৎসক।

মহামারি ভাইরাসটিতে মৃত্যুর দিক থেকে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এখনো প্রতিদিন ৫০০ এর অধিক মার্কিনি ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মারা যাচ্ছে। নতুন এই ফর্মুলা মার্কিনিদের টিকার প্রয়োজনীয়তা বুঝাতে সাহায্য করবে।

এফডিএর অনুমতির পর থেকে নতুন ফর্মুলার বুস্টার ডোজগুলো ফার্মেসি, ক্লিনিক ও চিকিৎসকদের কাছে পাঠানো হচ্ছে।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

news24bd.tv/মামুন