রাশিয়ার তেলের মূল্য বেঁধে দিতে একমত জি-৭
রাশিয়ার তেলের মূল্য বেঁধে দিতে একমত জি-৭

ছবি: জি-৭ অর্থমন্ত্রীরা

রাশিয়ার তেলের মূল্য বেঁধে দিতে একমত জি-৭

অনলাইন ডেস্ক

রাশিয়ার তেলের দর বেঁধে দিতে যাচ্ছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেন। মস্কো যাতে বেশি দামে তেল বেচতে না পারে সেজন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জি-সেভেনভুক্ত দেশগুলো জানিয়েছে, রাশিয়ার তেল আমদানির ওপর যে নিষেধাজ্ঞা ইউরোপীয় ইউনিয়ন জারি করে রেখেছে তার সমান্তরালেই এ দর বেঁধে দেওয়া নীতি কার্যকর করতে চায় তারা। রাশিয়া যাতে তেল বিক্রির মুনাফা ইউক্রেন যুদ্ধে ব্যবহার করতে না পারে সেজন্য তারা এ পদক্ষেপ নিয়েছেন।

খবর বিবিসি।

জি-৭ জোটে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান। এই দেশগুলো বিশ্বের বৃহত্তম ও উন্নত সাতটি দেশ। বৈশ্বিক বাণিজ্য ও আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার নেতৃত্বে রয়েছে এই জোট।

একটি বিবৃতিতে জি-সেভেনের অর্থমন্ত্রীরা বলেছেন, তারা ‘জরুরিভাবে এই পদক্ষেপের চূড়ান্তকরণ এবং বাস্তবায়নে কাজ করবেন। ’ তবে পরিকল্পনার বিস্তারিত তারা প্রকাশ করেননি।

ভার্চুয়াল বৈঠকের পরে এই পরিকল্পনার প্রতি তাদের প্রতিশ্রুতি নিশ্চিত করেছে জোটের সব সদস্য। তবে বৈঠকে জানানো হয়েছে, কিছু কৌশল বা প্রযুক্তিগত বিষয়ের’ ওপর ভিত্তি করে ব্যারেল প্রতি এই দর নির্ধারণ করা হবে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর বিশ্বে তেলের দাম বেড়েছে এবং তা এখনও চড়া। এর ফলে দেশটির রফতানির পরিমাণ কমলেও জীবাশ্ম জ্বালানি থেকে আয় বেড়েছে।
news24bd.tv/আলী