দ্বিতীয়বারের মতো রকেট উৎক্ষেপণের চেষ্টায় নাসা
দ্বিতীয়বারের মতো রকেট উৎক্ষেপণের চেষ্টায় নাসা

সংগৃহীত ছবি

নাসার আর্টেমিস-১ অভিযান

দ্বিতীয়বারের মতো রকেট উৎক্ষেপণের চেষ্টায় নাসা

অনলাইন ডেস্ক

উৎক্ষেপণের ঠিক আগ মুহূর্তেই ভেস্তে যায় নাসার আর্টেমিস-১ চন্দ্র অভিযান। স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) রকেটে যান্ত্রিক ত্রুটি রয়েছে এমন যুক্তিতে তা উৎক্ষেপণ বন্ধ করে মার্কিন মহাকাশ সংস্থাটি। তবে ফের চাঁদে পাড়ি জমাতে প্রস্তুত এসএলএস রকেটটি। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই এটি চাঁদের উদ্দেশে ছেড়ে যাবে।

খবর বিবিসির।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, সামনের কয়েক ঘণ্টার মধ্যেই নাসা তার সবচেয়ে শক্তিশালী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা করবে।

গত সোমবার উৎক্ষেপণের কথা থাকলেও যান্ত্রিক ও আবহাওয়ার কারণে রকেটটি উৎক্ষেপণ বন্ধ করে দেয় মার্কিন মহাকাশ সংস্থাটি। তবে ফ্লোরিডার স্পেস কেনেডি সেন্টারের পরিস্থিতির পরিবর্তন হয়েছে।

নাসার আর্টেমিস মিশনের ম্যানেজার মাইক সারাফিন বলেন, ‘আমাদের প্রস্তুত থাকতে হবে। দিনটি কি নিয়ে আসে আমাদের দেখতে হবে। ’

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (৩ সেপ্টেম্বর) ২টা ১৭ মিনিটে রকেটটি উড্ডয়নের কথা রয়েছে।

১০০ মিটারের রকেটটির উদ্দেশ্য হবে চাঁদের দিকে একটি মানব-রেটেড ক্যাপসুল নিক্ষেপ করা; যা ১৯৭২ সালের প্রজেক্ট অ্যাপোলো শেষ হওয়ার পর থেকে ঘটেনি।

মিশন আর্টেমিস-১ একটি পরীক্ষামূলক উৎক্ষেপণ। এতে কোনো মানুষ থাকছে না। এবারের মিশন সফল হলে, পরবর্তী উৎক্ষেপণে রকেটের ক্যাপসুলে থাকবেন মহাকাশচারী।

নাসার নভোচারী জেসিকা মিয়ের বলেন, ‘আর্টেমিস অভিযান নিয়ে প্রত্যেকেরই কিছুটা ধৈর্য্য দেখানো উচিত। তবে এটি ফের স্থগিত হলে অবাক হবো না। ’

তিনি বিবিসিকে বলেন, ‘উৎক্ষেপণ বন্ধ হলে এটি সবার জন্য হতাশাজনক হবে। তবে এটি অপ্রত্যাশিত নয়। ’

‘এটি নাসার কাজের একটি অংশ। এসএলএস রকেটে শেষ পর্যন্ত যেসব মানুষ থাকবে তারা আমার বন্ধু না নয় সহকর্মী। আমাদের নিশ্চিত করতে হবে যে এই পরীক্ষামূলক ফ্লাইটটি ভালভাবে যায়,’ যোগ করেন তিনি।

এসএলএস রকেটটিতে ওরিয়ন নামে চালকবিহীন একটি যান থাকবে। চন্দ্রপৃষ্ঠের কাছাকাছি যাওয়ার পর এটি ওই ওরিয়ন যানকে সামনের দিকে ঠেলে দেবে। ছয় সপ্তাহ ধরে চাঁদের চারপাশে প্রদক্ষিণ করবে ওরিয়ন। এরপর দুটি যানই পৃথিবীতে ফিরে আসবে। কোনো মহাকাশচারীকে ছাড়া প্রথম দুটি আর্টেমিস অভিযান সফল হলে ২০২৫ সাল নাগাদ আবারও চন্দ্রপৃষ্ঠে নভোচারী পাঠাবে নাসা।

news24bd.tv/মামুন

এই রকম আরও টপিক