ক্যালিফোর্নিয়ায় আবারও ছড়িয়ে পড়েছে দাবানল
ক্যালিফোর্নিয়ায় আবারও ছড়িয়ে পড়েছে দাবানল

সংগৃহীত ছবি

ক্যালিফোর্নিয়ায় আবারও ছড়িয়ে পড়েছে দাবানল

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আবারও ছড়িয়ে পড়েছে দাবানল। উত্তপ্ত আবহাওয়ায় ১ হাজার একরের বেশি জমিতে দাবানল ছড়িয়ে পড়েছে। ফলে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চল থেকে কয়েক হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।  

এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, ক্যালিফোর্নিয়া, নেভাদা ও অ্যারিজোনার কিছু অংশে কয়েক সপ্তাহ থেকেই উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে। অনেক এলাকায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে। তাপমাত্রা বেড়ে যাওয়ায় দাবানল বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ছে। এ অবস্থায় ক্যালিফোর্নিয়ার ওই এলাকার বাসিন্দাদের সতর্ক করেছে দমকল বিভাগ।

 

পরিস্থিতি বিবেচনায় উইড, লেক শাস্টিনা ও এজউডসহ কয়েকটি শহর বাধ্যতামূলকভাবে খালি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একটি স্থানীয় স্কুল থেকে শিশুদের বাসে করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।  

সিস্কিউ উত্তর ক্যালিফোর্নিয়ার একটি বৃহত্তর বনভূমি এবং তুলনামূলকভাবে কম জনবহুল অঞ্চলের অংশ। সাম্প্রতিক বছরগুলোতে দাবানলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই কাউন্টি।  
 
বিজ্ঞানীরা বলছেন অনিয়ন্ত্রিতভাবে জীবাশ্ম জ্বালানি ব্যবহারের ফলে বৈশ্বিক উষ্ণায়ন তীব্রভাবে বৃদ্ধি পাচ্ছে এবং আবহাওয়ার বৈচিত্র্যকে আরও বেশি প্রতিকূল করে তুলছে। দুই দশকেরও বেশি সময় ধরে চলা খরার কারণে আমেরিকার পশ্চিমাঞ্চলের বেশির ভাগ এলাকা দাবানলের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

news24bd.tv/হারুন