উয়েফার জরিমানার কবলে ৮ ক্লাব
উয়েফার জরিমানার কবলে ৮ ক্লাব

সংগৃহীত ছবি

আয়ের চেয়ে ব্যয় বেশি

উয়েফার জরিমানার কবলে ৮ ক্লাব

উয়েফার আর্থিক সংগতি নীতি এফএফপি অনুযায়ী আয়ের চেয়ে ব্যয় বেশি করতে পারবে না কোনো ক্লাব। তবে সে সবের তোয়াক্কা না করে দলবদলের মৌসুম এলেই চাহিদা মাফিক ফুটবলার দলে টানতে কাড়ি কাড়ি অর্থ নিয়ে হুমড়ি খেয়ে পড়ে ক্লাবগুলো। সবশেষ মৌসুমেও তার ব্যতিক্রম হয়নি। তবে এসবে রাশ টানতে ক্লাবগুলোকে জরিমানা করেছে উয়েফা।

যেখানে পিএসজিসহ মোট ৮ ক্লাবকে ২৬ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।

সবশেষ দলবদলে ফরাসি তারকা কাইলিয়ান এমবাপেকে দলে টানতে টাকার বস্তা নিয়ে লড়াইয়ে নেমেছিলি পিএসজি ও রিয়াল মাদ্রিদ। যদিও শেষ পর্যন্ত পিএসজির কাছে টাকার খেলায় পেরে উঠেনি রিয়াল মাদ্রিদ। আর্লিং হালান্ডের বেলায়ও হয়েছে তাই।

রিয়ালের নাকের ডগা থেকে ছোঁ মেরে হালান্ডকে নিয়ে যায় ম্যানচেস্টার সিটি। ব্যয়ের ক্ষেত্রে তোয়াক্কা করেনি উয়েফার আর্থিক নীতি। ক্লাবগুলোর ব্যয় হ্রাস করতে তাই জরিমানা করা ছাড়া উপায় ছিল না উয়েফার।

উয়েফার জরিমানার কবলে পড়া ক্লাবগুলো হল পিএসজি, এসি মিলান,জুভেন্টাস, মার্সেই, সেবিকতাস,মোনাকো, ইন্টার ও রোমা। তবে সবচেয়ে বেশি জরিমানা গুনতে হবে পিএসজিকে। অবিলম্বে ১০ মিলিয়ন ইউরো পরিশোধ করতে বলা হয়েছে ক্লাবটিকে। অন্যথায় সিজন শেষে প্রাইজ মানি থেকে অর্থ কেটে নেবে উয়েফা। বাকি ক্লাবগুলোর মোট অর্থ মিলিয়ে যা দাড়ায় ২৬ মিলিয়ন।

আগের ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে সিস্টেমেও এসেছে পরিবর্তন। ১ জুন থেকে কার্যকর হওয়া নতুন নিয়মে ক্লাবগুলো তিন বছরের বন্দোবস্তে সম্মত হয়েছে। যেখানে ক্লাবগুলো আর্থিক ক্ষতির সম্মুখীন হলে দ্বিগুণ জরিমানায় গুণতে হবে ক্লাবগুলোকে। এছাড়াও নতুন ফুটবলার কেনায় নিষিদ্ধ হতে পারে ক্লাবগুলো।

এরআগে করোনা মহামারী চলাকালীন সময় ক্লাবগুলোকে জরুরি আর্থিক ত্রাণ সহায়তা দিয়েছে উয়েফা। নতুন করে ক্লাবগুলো আর্থিক ক্ষতির সম্মুখীন হোক চায় না উয়েফা। সেই জন্য আগামী তিন বছর ক্লাবগুলোকে নিবিড় পর্যবেক্ষণে রাখবে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

news24bd.tv/আমিরুল