ট্রাম্পের বাড়িতে মিলল ১১ হাজারের বেশি সরকারি নথি ও ছবি
ট্রাম্পের বাড়িতে মিলল ১১ হাজারের বেশি সরকারি নথি ও ছবি

ট্রাম্পের বাড়িতে মিলল ১১ হাজারের বেশি সরকারি নথি ও ছবি

অনলাইন ডেস্ক

১১ হাজারের বেশি সরকারি নথি ও ছবি উদ্ধার হলো মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে। গত ৮ আগস্ট ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এই তল্লাশি অভিযান চালায়।

অভিযানের সময় উদ্ধার হওয়া নথি ও ছবিগুলো সম্পর্কে তথ্য জানিয়েছেন ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের জেলা জজ আইলিন ক্যানন।

 ইরানি গণমাধ্যম পার্সটুডে জানায়, ট্রাম্পের বাসা থেকে উদ্ধার ১১ হাজারেরও বেশি নথি ও ছবির মধ্যে ১৮টিকে ‘অতি গোপনীয়’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

৫৪টিকে ‘গোপনীয়’ ক্যাটাগরিতে রাখা হয়েছে। আর ৩১টি নথিকে ‘গোপনভাবে রক্ষিত’ হিসেবে উল্লেখ করা হয়েছে। ‘অতি গোপনীয়’ হলো সর্বোচ্চ গোপনীয়তার স্তর। দেশের সবচেয়ে গোপনীয় বিষয়গুলো এই ক্যাটাগরিতে পড়ে।

এ ছাড়া ৯০টি ফাঁকা ফাইল উদ্ধার করা হয়েছিল। এসবের ৪৮টি ছিল ‘গোপনীয়’ হিসেবে চিহ্নিত করা। কেন ফাইলগুলো ফাঁকা ছিল কিংবা কোনো নথি হারিয়ে গিয়েছিল কি না, তা স্পষ্ট নয়। জব্দ সামগ্রীগুলোর প্রাথমিক পর্যালোচনা সম্পন্ন করেছেন তদন্ত কর্মকর্তারা। এ বিষয়ে পরবর্তী তদন্ত চলবে এবং আরও সাক্ষীর সাক্ষাৎকার নেওয়া হবে।

নিয়ম অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টদের আবশ্যিকভাবে তাদের সব নথি ও ই–মেইল কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল আর্কাইভে জমা দিতে হয়। ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার পর হোয়াইট হাউস থেকে ফ্লোরিডার বাড়িতে সরিয়ে নেওয়া নথিগুলো ট্রাম্প নিয়মবহির্ভূতভাবে রেখেছিলেন কি না, তা জানতে তদন্ত করছে এফবিআই।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক