নিত্যপণ্যের দাম পুনঃনির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই : বাণিজ্যমন্ত্রী
নিত্যপণ্যের দাম পুনঃনির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই : বাণিজ্যমন্ত্রী

নিত্যপণ্যের দাম পুনঃনির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই : বাণিজ্যমন্ত্রী

অনলাইন প্রতিবেদক

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে যে ১৭টি পণ্য রয়েছে সেগুলোর দাম তুলনামূলক বাড়েনি বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আগামী ১৫ দিনের মধ্যেই সকল নিত্যপণ্যের দাম পুনঃনির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

শনিবার নিউজ টোয়েন্টিফোরকে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী। এসময় তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের লিস্টভুক্ত পণ্যের বাইরে যে সকল পণ্য রয়েছে সেগুলোর যথার্থ দাম নির্ধারণের বিষয়ে একটা মিটিং হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যেই এসকল পণ্যের যথার্থ ও সঠিক দাম নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত দেয়া হবে।

মন্ত্রী বলেন, এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন বসে একটা সঠিক সিদ্ধান্ত নেবে। তারাই জানাবে পণ্যের কেমন দাম হওয়া উচিত। কোথাও যদি নির্ধারিত দামের বেশি কেউ নেয় তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

জনগণের ভোগান্তির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, মানুষের আয় সীমিত। দাম বেড়ে যাওয়ার ফলে তাদের ওপর চার সৃষ্টি হয়েছে। এটা আসলে বৈশ্বিক পরিস্থিতির কারণে হয়েছে। তবে আমরা আশা করছি একটা সমাধান হবে। জ্বালানি তেলের দাম কিছুটা নিচের দিকে নামছে। আশা করছি অক্টোবরের শেষের দিকে সার্বিক পরিস্থিতির উন্নতি হবে।

সাক্ষাৎকারের শুরুতে মন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশের সারাবিশ্বেই অস্থিরতা দেখা দিয়েছে। এর প্রভাবে গ্যাসের দামও অনেক বেড়েছে। বাংলাদেশ সরকার তারই ধারাবাহিকতায় সবকিছুর দাম বাড়িয়েছে। তবে আমাদের দেশে যেটা বাড়ানো হয়েছে সেটা পার্শ্ববর্তী দেশ ভারতের তুলনায় কম। যেটা বাড়ানোর কথা ছিলো তার থেকে কম বাড়ানো হয়েছে ভর্তুকি দিয়ে। তবে অনেক পণ্যে তুলনামূলক বেশি বাড়ানো হয়েছে কারণ এটা অসাধু ব্যবসায়ীদের কারসাজি।

news24bd.tv/FA