আকস্মিক বন্যায় সুদানে ১১২ জনের মৃত্যু

সংগৃহীত ছবি

আকস্মিক বন্যায় সুদানে ১১২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

আকস্মিক বন্যার কবলে পড়েছে সুদান। গত জুন থেকে প্রবল বৃষ্টির প্রভাবে আকস্মিক বন্যা দেখা দিয়েছে দেশটিতে। দেশটির ন্যাশনাল কাউন্সিল ফর সিভিল ডিফেন্সের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ১১২ জনের মৃত্যুর খরব নিশ্চিত করেছে তারা।

গত মাসে সুদান বন্যা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দেশটির সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ছয়টি রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করে।

রাজ্যগুলোর মধ্যে ছিল নীল রাজ্য, হোয়াইট নীল, পশ্চিম কোর্দোফান, দক্ষিণ কর্দোফান, দক্ষিণ দারফুর এবং কাসালা। রোববার সিভিল ডিফেন্সের দেওয়া হিসেব মতে দেশটিতে ৩৪ হাজার ৯৪৪টি বাড়ি ধসে পড়ার পাশাপাশি ১১৫ জন আহত ও প্রায় ৫০ হাজার মানুষ ক্ষতির সম্মুখীন হয়েছে।

জাতিসংঘের দেওয়া হিসাব মতে সুদানের বন্যা ও ভারী বর্ষণে এখন পর্যন্ত প্রায় আড়াই লাখ সুদানী ক্ষতিগ্রস্ত হয়েছে। যাদের জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন।

তবে এদিকে বিপত্তি বাধিয়েছে সামরিক অভ্যুত্থান। গত অক্টোবর থেকে সামরিক বাহিনী দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লা হামডোকে সরিয়ে জরুরি অবস্থা ঘোষণা করে। এরপর জটিল হয়ে পরে সবকিছু।

সুদানে বর্ষাকাল সাধারণত জুন থেকে শুরু হয়ে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয়। তবে আগস্টে বন্যার সর্বোচ্চ মাত্রা পরিলক্ষিত হলেও সেপ্টেম্বরে বন্যা খুব একটা দেখা যায় না। তবে এবার অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে দেশটির।

news24bd.tv/ আমিরুল

এই রকম আরও টপিক