দুবাই ওপেনে লাখ টাকা জিতলেন গ্র্যান্ডমাস্টার জিয়া  

সংগৃহীত ছবি

দুবাই ওপেনে লাখ টাকা জিতলেন গ্র্যান্ডমাস্টার জিয়া  

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আজ শেষ হয়েছে ২২তম দুবাই ওপেন দাবা। এ টুর্নামেন্টে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ভালো করেছেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। প্রতিযোগিতায় মাত্র একটা ম্যাচ হেরেছেন জিয়া। ৯ ম্যাচে ৫ জয় ও ৩ ড্রয়ে জিয়া পেয়েছেন সাড়ে ছয় পয়েন্ট।

ষষ্ঠ স্থানের জন্য টাই করে টাইব্রেকিং পদ্ধতিতে হয়েছেন ১১তম। পুরস্কার হিসেবে জিতে নিয়েছেন ১২শ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যা প্রায় ১ লাখ ১৪ হাজার।

জিয়া ছাড়াও টুর্নামেন্টে খেলেছেন তার ছেলে ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, বাংলাদেশের অন্য তিন দাবাড়ু আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান, ফিদে মাস্টার মেহেদী হাসান ও তৈয়বুর রহমান।

তাহসিন টুর্নামেন্টের শেষ দিকে এসে ক্লান্ত হয়ে পড়ায় ভালো করতে পারেননি। ৪ পয়েন্ট নিয়ে হয়েছেন ১০৯তম। ফাহাদ ৫ পয়েন্ট নিয়ে ৬৮তম, তৈয়বুর ১১১তম এবং মেহেদী হাসান ১১৮তম হয়েছেন।

৩৫টি দেশের ৩০ জন গ্র্যান্ডমাস্টার, ২ জন মহিলা গ্র্যান্ডমাস্টার, ৩০ জন আন্তর্জাতিক মাস্টার, ৩ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ১৭২ জন গ্র্যান্ডমাস্টার খেলেছেন দুবাই ওপেনে। সাড়ে সাত পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের গ্র্যান্ডমাস্টার অরবিন্দ চিদমবারাম।

news24bd.tv/সাব্বির