মস্কোর রাস্তায় জ্যাম বাধিয়ে দিল ‘অ্যানোনিমাস’ হ্যাকার দল
মস্কোর রাস্তায় জ্যাম বাধিয়ে দিল ‘অ্যানোনিমাস’ হ্যাকার দল

সংগৃহীত ছবি

মস্কোর রাস্তায় জ্যাম বাধিয়ে দিল ‘অ্যানোনিমাস’ হ্যাকার দল

অনলাইন ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোর রাস্তায় ট্রাফিক জ্যাম বাধিয়ে দিয়েছে হ্যাকাররা। দেশটির ইন্টারনেট সেবাদান কোম্পানি ইয়ানডেক্স মালিকানাধীন জনপ্রিয় রাইড-শেয়ারিং অ্যাপ ‘ইয়ানডেক্স ট্যাক্সি’ অ্যাপে আক্রমণ করে অসংখ্য গাড়ি এক জায়গায় জড়ো করে জ্যাম বাধিয়ে দেয় তারা।  এই ঘটনার দায় স্বীকার করেছে হ্যাকার দল ‘অ্যানোনিমাস’।

হ্যাকার দল অ্যানোনিমাসের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ রয়েছে।

ইউক্রেনের ‘আইটি আর্মি’র সঙ্গে কাজ করার কথা ইতোমধ্যে স্বীকার করেছে দলটি। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পরপরই ‘আইটি আর্মি’ গঠনের নির্দেশ দেন দেশটির উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেদেরভ।

এ ঘটনার পর রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে এক বিবৃতিতে ইয়ানডেক্স ট্যাক্সি কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার সকালে ইয়ানডেক্স ট্যাক্সি পরিষেবা হ্যাকারদের হামলার শিকার হয়। নির্দিষ্ট একটি অঞ্চলে একই সময়ে যাত্রী তোলার ডাক পান কয়েক ডজন চালক।

কোম্পানিটি আরও জানায়, এই জ্যামের স্থায়িত্ব ছিল প্রায় ৪০ মিনিট। তবে ভবিষ্যতে এই ধরনের আক্রমণ শনাক্ত করা ও তা বাধা প্রদানের উপায় ইতোমধ্যে তৈরি করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

সড়কে গাড়ির চাপের জন্য আলাদা পরিচিতি আছে মস্কোর। গত বছর বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ যানজটের শহরের স্বীকৃতি পায় এটি। তবে গত বৃহস্পতিবারের এই ট্রাফিক জ্যাম ছিল একেবারেই আলাদা। খবরে বলা হয়, ‘ইয়ানডেক্স ট্যাক্সি’ অ্যাপটিতে আক্রমণ করে কুতুজভস্কি প্রস্পেক্ট এলাকায় একই সময়ে শত শত ট্যাক্সি একই স্থানে আসার নির্দেশনা দেয় হ্যাকাররা। কুতুজভস্কি প্রস্পেক্ট এলাকা আগে থেকেই একটি ব্যস্ত এলাকা হিসেবে পরিচিত।

news24bd.tv/সাব্বির