শক্তি হারাচ্ছে ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বিপর্যয়ের আশঙ্কা 
শক্তি হারাচ্ছে ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বিপর্যয়ের আশঙ্কা 

সংগৃহীত ছবি

শক্তি হারাচ্ছে ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বিপর্যয়ের আশঙ্কা 

অনলাইন ডেস্ক

চলমান যুদ্ধের কারণে ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ‘জাপোরিঝিয়া প্লান্ট’ বাহ্যিক শক্তি হারাচ্ছে। এর ফলে সেখানে একটা বিকিরণ বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

ইউরোপের বৃহত্তম এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সর্বশেষ প্রধান বাহ্যিক বিদ্যুৎ লাইনটি কেটে দেওয়া হয়েছিল। এর পর থেকে এটা একটা রিজার্ভ লাইন গ্রিডে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখে।

 

শনিবার আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) এ তথ্য জানায়। স্টেশনের ছয়টি চুল্লির মধ্যে মাত্র একটি চালু আছে বলে এজেন্সি এক বিবৃতিতে জানিয়েছে।  
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া বিদ্যুৎকেন্দ্রটি দখলে নেওয়ার পর থেকে এটিকে নিয়ে দুপক্ষের মধ্যে সংঘাত আরও বেড়েছে। উভয়পক্ষ ওই এলাকায় গোলাগুলির জন্য পরস্পরকে দোষারোপ করছে।

 

এই বিদ্যুৎ কেন্দ্রের কাছে ভারী অস্ত্র ব্যবহারের জন্য রাশিয়াকে দোষারোপ করছে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো; যদিও বরাবরের মতো রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে আসছে। এছাড়া ওই এলাকা থেকে সেনা প্রত্যাহারে রাশিয়ার প্রতি আন্তর্জাতিক মহল থেকে যে আহ্বান জানানো হচ্ছে তাও প্রত্যাখ্যান করেছে রাশিয়া।  

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিদ্যুৎকেন্দ্রটি দখলের জন্য ইউক্রেন ব্যর্থ প্রচেষ্টা চালাচ্ছে বলে দাবি করেছে। এদিকে তুরস্ক বিষয়টির একটি শান্তিপূর্ণ সমাধানের প্রস্তাব দিয়েছে।  

ওই এলাকায় ক্রমাগত গোলাগুলি  বিকিরণ বিপর্যয় ঘটাতে পারে, যা বড় ধরনের মানবিক বিপর্যয় সৃষ্টি করতে পারে বলে আন্তর্জাতিক রেড ক্রস সতর্ক করেছে।  

স্থানীয়রা জানান, শনিবার ইউক্রেনের সেনারা বিদ্যুৎ কেন্দ্রটি দখলের জন্য গোলাবর্ষণ করেছে। রাশিয়ার সেনারা একমাস ধরে এটা দখলে রেখেছে। ইউক্রেনের সেনারা একটি বিনোদন কেন্দ্র গুড়িয়ে দিয়েছে যেটাতে রুশ সেনারা অবস্থান করছিলেন।

সূত্র: আলজাজিরা
news24bd.tv/ইস্রাফিল