ফিলিস্তিনিদের প্রেমে পড়লে জানাতে হবে ইসরায়েলকে
ফিলিস্তিনিদের প্রেমে পড়লে জানাতে হবে ইসরায়েলকে

সংগৃহীত ছবি

ফিলিস্তিনিদের প্রেমে পড়লে জানাতে হবে ইসরায়েলকে

অনলাইন ডেস্ক

বিদেশি নাগরিকরা পশ্চিম তীরে বসবাসরত ফিলিস্তিনিদের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ালে তা জানাতে হবে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে। সোমবার (৫ সেপ্টেম্বর) থেকে নতুন এই নীতিমালা চালু হতে পারে। তবে ইসরায়েলি নাগরিকদের জন্য এ আইন প্রযোজ্য হবে না।

নতুন নীতিমালায় বলা হয়েছে, ফিলিস্তিনিদের সাথে প্রেমের সম্পর্কে জড়ালে বিদেশিদের ভিসা পেতে বা ভিসার মেয়াদ বাড়াতে তাদের প্রেমের সম্পর্কের বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়কে বিস্তারিত জানাতে হবে।

তারা কী বিয়ে করতে চান, নাকি লিভ টুগেদার করতে চান তা লিখিত আকারে জানাতে হবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় ‌কোগ্যাট নীতিমালাটি ফেব্রুয়ারিতে তৈরি করেছিল তবে আইনি জটিলতায় বাস্তবায়নে দেরি হয়েছে। ৯৭ পৃষ্ঠার এই দলিলে পশ্চিম তীরে ইসরায়েল নিয়ন্ত্রিত ফিলিস্তিনি ভূমিতে বিদেশিদের প্রবেশের অনুমতি পাওয়ার পদ্ধতির কথা বলা হয়েছে।

পশ্চিম তীরের বসতিদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ বিদেশি নাগরিকরা এখন থেকে আর 'অন অ্যারাইভাল ভিসা' পাবেন না।

তাদের অন্তত ৪৫ দিন আগে প্রবেশের আবেদন করতে হবে। এ নিয়ম বিদেশে বসবাসরত ফিলিস্তিনিদের জন্যও প্রযোজ্য হবে। ফিলিস্তিনে এসে যদি কেউ প্রেমের সম্পর্কে জড়ান, তবে তাদের জন্য অতিরিক্ত কিছু নিয়ম রাখা হয়েছে।  

আইনে বলা হয়েছে, 'যদি বিদেশি নাগরিকরা পশ্চিম তীরে আসার পর কোনো ফিলিস্তিনির প্রেমে পড়েন তবে সম্পর্ক শুরু হওয়ার ৩০ দিনের মধ্যে তা লিখিতভাবে প্রতিরক্ষা মন্ত্রণালয় কোগ্যাটকে জানাতে হবে। ৯০ দিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে জানাতে ব্যর্থ হলে তাৎক্ষণিকভাবে তাদের দেশ থেকে বের করে দেওয়া হবে। '

news24bd.tv/আজিজ

এই রকম আরও টপিক