যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির শীর্ষ নেতৃত্ব এবং ইংল্যান্ডের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। ঋষি সুনাককে হারিয়ে লিজ ট্রাস কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন। ফলে তিনিই বরিস জনসনের উত্তরসূরি হচ্ছেন।  

কনজারভেটিভ পার্টির নতুন প্রধান লিজ ট্রাস মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করতে স্কটল্যান্ড যাবেন।

সেখানে ক্ষমতাসীন দলটির নতুন প্রধানকে সরকার গঠন করার আহ্বান জানাবেন রানি।

বিবিসির খবরে বলা হয়েছে, লিজ ট্রাস মোট ৮১ হাজার ৩২৬ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ঋষি সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯ ভোট।  

৪৬ বছর বয়সী লিজ ট্রাস উত্তর ইংল্যান্ডের বাসিন্দা।

তার পুরো নাম ম্যারি এলিজাবেথ ট্রাস। বিয়ে করেছেন ২০০০ সালে, ২ সন্তানের জননী তিনি।

এলিজাবেথ ট্রাস অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি নিয়ে পড়েছেন। সেখানই তিনি সরকারের ভূমিকার হ্রাস ঘটা ও অর্থনীতিতে বেসরকারি খাতের বৃহত্তর ভূমিকার রক্ষণশীল পার্টির আদর্শের প্রতি ঝুঁকতে শুরু করেন।

তিনি বেসরকারি ক্ষেত্রে কমার্শিয়াল ম্যানেজমেন্টের কর্মী হিসেবে ১০ বছর জ্বালানি ও টেলিযোগাযোগ শিল্পে কাজ করেছেন। ২০০০ সালের পরবর্তী সময়ে তিনি একাধিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আর প্রতিটিতেই পরাজিত হয়েছেন। এরপর ২০১০ সালে তিনি হাউস অফ কমন্সে একটি আসন জেতেন এবং প্রথমবারের মতো সংসদ সদস্য হোন।

২০১২ সালে, ট্রাস এডুকেশন ও চাইল্ড কেয়ার বিভাগের উপসচিব পদে নিযুক্ত হন। পরে পরিবেশ, খাদ্য এবং সম্পর্কিত বিভাগেরও দায়িত্ব পান। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন তিনি।

news24bd.tv/কামরুল