হকির উন্নয়নের চেষ্টায় ক্রিকেটার সাকিব 
হকির উন্নয়নের চেষ্টায় ক্রিকেটার সাকিব 

সংগৃহীত ছবি

হকির উন্নয়নের চেষ্টায় ক্রিকেটার সাকিব 

অনলাইন ডেস্ক

ক্রিকেট নিয়েই তার সমস্ত চিন্তা-ভাবনা। তবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অন্যান্যা খেলাধুলার প্রতিও রয়েছে ঝোঁক। নইলে কি আর হকির বিপিএল খ্যাত ‘বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফি’র একটি ফ্র্যাঞ্চাইজির মালিকানা কেনেন সাকিব!

সাকিবের বেড়ে ওঠা বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। সেখানে সাকিবের রুমমেট ছিলেন হকি খেলোয়াড় ইমরান হাসান পিন্টু।

ওই সময় থেকেই হকির প্রতি ভালোবাসা বাংলাদেশের টেস্ট ও টি২০ দলের অধিনায়কের। আজ সোমবার হকির অনুষ্ঠানে এসে সাকিব বিকেএসপির স্মৃতিগুলো হাতড়ে ফিরলেন।

সাকিব বলেন, ‘আমার রুমমেট ছিলেন হকির। জিমি ভাই, চয়ন ভাইদের অনেক খেলা দেখেছি।

বিকেএসপিতে আন্তর্জাতিক অনেক হকি খেলা হতো। তখন দল বেঁধে খেলাও দেখেছি। ’ অন্য অনেকের মতো সাকিবের লকারেও থাকত হকি স্টিক, ‘হকি খেলি না খেলি আমাদের সবারই লকারে থাকত হকি স্টিক। ’

সাকিব যখন বিকেএসপির ছাত্র তখনও দেশে বেশ জনপ্রিয় ফুটবল, হকি। ক্রিকেটার সাকিব হকির সেই জনপ্রিয়তা ফেরানোর চেষ্টা করছেন, ‘বাংলাদেশের অন্য অনেক খেলার তুলনায় হকির সম্ভাবনা ভালো। তাই একজন খেলোয়াড় হিসেবে আমি হকির উন্নয়নে চেষ্টা করছি। ’ সাকিব আশা করছেন একদিন হকির বিশ্বকাপেও অংশ নিবে বাংলাদেশ, ‘এই লিগ থেকে অবশ্যই কয়েকজন খেলোয়াড় বেরিয়ে আসবে। বাংলাদেশের হকির পজিশনও ভালো। আশা করি, একদিন বিশ্বকাপও খেলবে বাংলাদেশ। ’

তবে হকিতেই শেষ নয়। সামনে দেশের অন্যান্যা ক্রীড়া ক্ষেত্রেও অবদান রাখতে চান বলে নিজের ইচ্ছের কথা জানিয়েছেন সাকিব, ‘আমরা কিছু দিন আগে গলফে সম্পৃক্ত হয়েছি। হকিতে হলাম। অ্যাথলেটিকস সহ অন্যান্য খেলাতেও ইচ্ছে রয়েছে। ’

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হয় ক্রিকেটের হাত ধরে। এরপর ফুটবলে ফ্র্যাঞ্চাইজি লিগ চালুর উদ্যোগ নিলেও তা অচিরেই মুখ থুবড়ে পড়ে। তবে এবার হকিতে শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজি লিগ। টুর্নামেন্টের নাম বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফি। অক্টোবরের শেষের দিকে মওলানা ভাসানী স্টেডিয়ামে শুরু হওয়ার কথা এই লিগ।

হকি ফেডারেশনের কাছ থেকে এই লিগের স্বত্ব কিনেছে বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এইস। প্রতিষ্ঠানের সঙ্গে  আজ রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে পাঁচ বছরের জন্য চুক্তি হয়েছে।

news24bd.tv/সাব্বির