মোমেনের পররাষ্ট্রমন্ত্রীর পদে থাকার বৈধতা নিয়ে রিট
মোমেনের পররাষ্ট্রমন্ত্রীর পদে থাকার বৈধতা নিয়ে রিট

ফাইল ছবি

মোমেনের পররাষ্ট্রমন্ত্রীর পদে থাকার বৈধতা নিয়ে রিট

অনলাইন ডেস্ক

‘সংবিধান বিরোধী বক্তব্য’ দেওয়ার অভিযোগ এনে পররাষ্ট্রমন্ত্রী পদে ড. এ কে আবদুল মোমেনের থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদ এ রিট করেন।

রিট আবেদনটি মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের হাইকোর্ট বেঞ্চের কার্য তালিকায় রয়েছে।

এর আগে গত ২১ আগস্ট ৪৮ ঘণ্টার মধ্যে স্বেচ্ছায় পদত্যাগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে আইনি নোটিশ দিয়েছিলেন ওই আইনজীবী।

নোটিশে আইনজীবী রাশেদ বলেন, তিনি ১৯ আগস্ট বিকেলে গণমাধ্যমে পররাষ্ট্রমন্ত্রীর ভারত বিষয়ক বক্তব্যের তথ্য পান। ১৮ আগস্ট চট্টগ্রাম শহরের জে এম সেন হলে জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’।

নোটিশে আরও বলা হয়, এ বক্তব্যের মাধ্যমে তিনি (পররাষ্ট্রমন্ত্রী) তার শপথ ভঙ্গ এবং সংবিধান লঙ্ঘন করেছেন। তার এ বক্তব্য সার্বভৌমত্বকে আঘাত করেছে।

তাই নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে স্বেচ্ছায় পররাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগে অনুরোধ করা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার আইনজীবী এরশাদ হোসেন রাশেদ বলেন, এই নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে রিট করেছি। রিটটি আগামীকাল কার্যতালিকায় রয়েছে। রিটে মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও পররাষ্ট্রমন্ত্রীকে বিবাদী করা হয়েছে।

news24bd.tv/কামরুল