নোবেল জয়ী সাংবাদিকের পত্রিকার লাইসেন্স বাতিল
নোবেল জয়ী সাংবাদিকের পত্রিকার লাইসেন্স বাতিল

নোবেল জয়ী সাংবাদিকের পত্রিকার লাইসেন্স বাতিল

অনলাইন ডেস্ক

২০০৬ সালের একটি মামলায় নোবেল জয়ী রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভের পত্রিকা নোভায়া গেজেটার লাইসেন্স বাতিল করেছে রাশিয়া। একই সঙ্গে ছাপা পত্রিকা ও অনলাইনে পত্রিকাটির কার্যক্রম না চালানোর আদেশ দেওয়া হয়েছে।

তবে এই রায়কে রাজনৈতিক বলছেন সাহিত্যে নোবেল জয়ী দিমিত্রি মুরাতভ । তিনি বলেন, ‘এটা পুরোপুরি রাজনৈতিক রায়।

এই আদেশের কোনো আইনগত ভিত্তি নেই। ’

চলতি বছরের মার্চে ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানের বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের পর পুতিন সরকারের রোষাণলে পড়ে পত্রিকাটি। এ কারণেই পত্রিকাটির লাইসেন্স বাতিল করা হতে পারে।    

উল্লেখ্য, ২০০৬ সালে রাশিয়ার সংবাদমাধ্যম পর্যবেক্ষণকারী সংস্থা রোজকোমনাদজোরের করা এক মামলার রায়ে সোমবার এই আদেশ দেন মস্কোর বাসমান্নি জেলা আদালত।

এ আদেশের সময় পত্রিকাটির প্রধান সম্পাদক দিমিত্রি মুরাতভ ও উপ-প্রধান সম্পাদক সের্গেই সকোলভ আদালতে উপস্থিত ছিলেন।

সাংবাদিক মুরাতভ রায়ের পর গণমাধ্যমকে বলেন, জেলা আদালতের এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে।

১৯৯৩ সালে প্রতিষ্ঠার পর অল্প সময়ের মধ্যেই রাশিয়ার সবচেয়ে নিরপেক্ষ ও নেতৃস্থানীয় অনুসন্ধানী সংবাদমাধ্যম হিসেবে স্বীকৃতি পায় নোভায়া গেজেটা। প্রতিষ্ঠার শুরু থেকেই রাশিয়ার ক্ষমতাসীন পক্ষের প্রতি পত্রিকাটির দৃষ্টিভঙ্গি ছিল সমালোচনামূলক। ২০০০ সালে পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিপাকে পড়ে পত্রিকাটি।  

বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও এতদিন কোনো রকমে চলছিল পত্রিকাটি। কিন্তু চলতি বছর মার্চে ইউক্রেনে রুশ বাহিনীর অভিযান নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন ছাপার পর মস্কোর রোষাণলে পড়ে নোভায়া গেজেটা। গত বছর মার্চে পত্রিকাটির প্রিন্ট সংস্করণ প্রকাশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

news24bd.tv/হারুন