সপ্তাহের শেষ দিকে বাড়তে পারে বৃষ্টিপাত
সপ্তাহের শেষ দিকে বাড়তে পারে বৃষ্টিপাত

সংগৃহীত ছবি

সপ্তাহের শেষ দিকে বাড়তে পারে বৃষ্টিপাত

অনলাইন ডেস্ক

সিলেটে সোমবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেখানে ১২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।  আর ঢাকায় হয়েছে ১৮ মিলিমিটার। এ সপ্তাহের শেষ দিকে এই বৃষ্টি বাড়তে পারে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

 

বর্ষাতেও সেভাবে বৃষ্টির দেখা না পাওয়া নগরবাসী গত কয়েক দিনের তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছিলেন। ভাদ্রের শেষ সপ্তাহে এসে বৃষ্টিতে ভ্যাপসা গরমের হাসফাঁস থেকে তারা কিছুটা হলেও রেহাই পেলেন। এ বৃষ্টি সর্বত্র স্বস্তি এনেছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, মৌসুমি বায়ু দেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

এ সপ্তাহের শেষ দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

বর্ষার শেষ দিকে আর শরতের শুরুতেও বৃষ্টির দেখা মেলেনি। মাঝ শরতেও গ্রীষ্মের মত গরম অনুভত হচ্ছিল। এর মধ্যে গত শুক্রবার রাতে ঢাকায় হালকা বৃষ্টিতে খানিক স্বস্তি এসেছিল।

মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এদিকে চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, সেপ্টেম্বরে সামগ্রিকভাবে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে; যার মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে।

সেইসঙ্গে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই-তিন দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং দেশে তিন-চার দিন হালকা বজ্রঝড় হতে পারে।

news24bd.tv/ইস্রাফিল