পাকিস্তানের বন্যা: মৃতের সংখ্যা ১৩শ’ ছাড়িয়েছে
পাকিস্তানের বন্যা: মৃতের সংখ্যা ১৩শ’ ছাড়িয়েছে

সংগৃহীত ছবি

পাকিস্তানের বন্যা: মৃতের সংখ্যা ১৩শ’ ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত গোটা পাকিস্তান। প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। দেশটিতে বন্যায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৩১৪ তে; যার মধ্যে ৪৫৮ জনই শিশু।

ভয়াবহ এই বন্যায় বাস্তুচ্যুত হয়েছে তিন কোটি ৩০ লাখ পাকিস্তানি। বন্যার কারণে কমপক্ষে ১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা থেকে এসব তথ্য জানা গেছে।

এ দিকে পাকিস্তানের বড় হ্রদ ‘মনছর’ এর পানি বাড়ছে।

হ্রদটির পানি উপচে পড়ে তীরবর্তী এলাকা নতুন করে ভাসিয়ে দিচ্ছে। পানি ঠেকাতে হিমশিম খাচ্ছে প্রদেশটির কর্মকর্তারা।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি বলছে, কয়েকদিনের রেকর্ড বৃষ্টিপাতেরর পর দক্ষিণ-পূর্ব সিন্ধু প্রদেশের মনছর হ্রদের পানি বিপজ্জনকভাবে উচ্চ স্তরে পৌঁছেছে। হ্রদটির পানি নিষ্কাশনের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে প্রদেশটির সরকার।

হ্রদের পানি উপচে পড়ে এক লাখ লোক প্লাবিত হয়েছে। সোমবার প্রদেশটির সেচ মন্ত্রী সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ‘হ্রদের পানির স্তর কমেনি। ’

পাকিস্তানের মোট খাদ্যদ্রব্যের অর্ধেকাংশ সিন্ধু প্রদেশ থেকেই আসে। বন্যায় প্রদেশটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে করে দক্ষিণ এশিয়ার দেশটিতে ব্যাপক হারে খাদ্যের সঙ্কট দেখা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারী বৃষ্টিপাত ও দেশটির উত্তরাঞ্চলের পর্বতমালায় হিমবাহ গলার ফলে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যা দেখছে পাকিস্তান। দেশটির প্রায় এক তৃতীয়াংশ পানির নিচে চলে গেছে।

এ দিকে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ বলেছে, বিশুদ্ধ পানির স্বল্পতার কারণে পাকিস্তানে রোগে আক্রান্ত হয়ে আরও বেশি শিশু মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে সবচেয়ে বড় অবদানকারী দেশ এবং এর প্রভাবের ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে তীব্র বৈষম্যকেও তুলে ধরেছে পাকিস্তানের এই প্রাকৃতিক দুর্যোগ। বিশ্বব্যাপী গ্রিনহাউস গ্যাস নির্গমনের এক শতাংশেরও কম উৎপাদন করে পাকিস্তান। তবে জলবায়ু পরিবর্তনের ফলাফলে ভুগছে দেশটি।

news24bd.tv/মামুন