উত্তর কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া
উত্তর কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া

উত্তর কোরিয়া থেকে অস্ত্র কিনছে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে মস্কোর ওপর। এই নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার সামরিক সক্ষমতা কমে যাচ্ছে। তাই বাধ্য হয়ে যুদ্ধ চালিয়ে নিতে উত্তর কোরিয়া থেকে অস্ত্র কিনতে বাধ্য হচ্ছে রাশিয়া।  মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া থেকে লক্ষ লক্ষ আর্টিলারি শেল এবং রকেট কিনেছে রাশিয়া।

একজন মার্কিন কর্মকর্তা এ বিষয়ে বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ টেনে নিতে মস্কো উত্তর কোরিয়া থেকে অতিরিক্ত অস্ত্র কিনতে বাধ্য হচ্ছে। গত সপ্তাহে নতুন ইরানি ড্রোন রাশিয়া পৌঁছেছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

তবে প্রতিবেদনে রাশিয়া মিত্র দেশ উত্তর কোরিয়া থেকে কী পরিমান নতুন অস্ত্র কিনেছে তার নিশ্চিত করে জানানো হয়নি।

 

এদিকে গত সপ্তাহে মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ইরানের তৈরি ড্রোনের প্রথম চালানও রাশিয়ায় পৌঁছে দেওয়া হয়েছে। রাশিয়ার সেনাবাহিনী ইরানের তৈরি মোহাজের-৬ এবং শাহেদ সিরিজের অস্ত্র পরিচালনার জন্য প্রশিক্ষণও নিচ্ছে।

যদিও ইরান যুদ্ধ শুরু থেকে রাশিয়া ও ইউক্রেনের কাছে অস্ত্র সরবরাহের বিষয়টি অস্বীকার করে আসছে। তবে জুলাইয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানান, ইউক্রেনে যুদ্ধের জন্য ইরান রাশিয়াকে বিপুল পরিমান ড্রোন সরবরাহ করার পরিকল্পনা করছে।

এদিকে মঙ্গলবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, রাশিয়ায় যুদ্ধের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। এজন্য যুদ্ধ চালিয়ে নিতে তারা ক্ষেপণাস্ত্র সরবরাহে মনোযোগ দিয়েছে।

news24bd.tv/হারুন