এবার ভারতকে খোঁচা লঙ্কান অধিনায়কের 
এবার ভারতকে খোঁচা লঙ্কান অধিনায়কের 

সংগৃহীত ছবি

এবার ভারতকে খোঁচা লঙ্কান অধিনায়কের 

অনলাইন ডেস্ক

এশিয়া কাপের গ্রুপ পর্বের লড়াইয়ে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে প্রথম বেফাঁস মন্তব্য করেছিলেন শ্রীলঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তিনি বলেছিলেন, সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান বাদে বাংলাদেশে কোনো ভালো মানের বোলারই দেখেন না তিনি।

এরপর জল গড়িয়েছে অনেক দূর। লঙ্কান অধিনায়কের কথা নিয়েছে হয়েছে অনেক আলোচনা-সমালোচনা।

তবে থামেননি শানাকা। এবার ভারতের বিপক্ষে দারুণ এক জয়ের পর আবারও একই কাণ্ডে আলোচনায় তিনি। মঙ্গলবার ভারতকে হারানোর পর শানাকা বললেন, ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে তাকে পুরো ৪ ওভার বোলিং-ই করতে হয়নি!

মূলত ভারতকে খোঁচা দিয়েই কথাটি বলেছেন শানাকা। তিনি বোঝাতে চেয়েছেন, ভারতের মতো বিশ্বমানের দলের বিপক্ষে জিততে তাকেও বোলিং কোটার পুরোটা শেষ করতে হয়নি।

ম্যাচ শেষে ধারাভাষ্যকার শানাকাকে প্রশ্ন করেন, তিনি কেন নিজের চার ওভার শেষ করলেন না। কারণ দুই ওভার বল করেই দুই উইকেট নিয়েছিলেন তিনি। জবাবে শনাকা বলেন, ‘চামিকা (করুনারত্নে) ভালো বল করছিল। তাই ওকে চার ওভার করালাম। আমাকে তো চার ওভার বলই করতে হলো না। আমি শুধু পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিচ্ছিলাম। ’

প্রথমে বল করে ভারতকে ২০ ওভারে ১৭৩ রানে আটকে রাখে শ্রীলঙ্কা। পরে রান তাড়া করতে নেমে ১ বল বাকি থাকতে ৬ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে নেয় লঙ্কানরা। এই জয়ে এশিয়া কাপের ফাইনালও প্রায় নিশ্চিত দলটির। অথচ এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের রীতিমতো উড়ে গিয়েছিল লঙ্কানরা।

তবে এর পর থেকেই ঘুরে দাঁড়ানো শুরু দলটির। বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে ওঠে তারা। এরপর আফগানিস্তানের বিপক্ষে প্রতিশোধ নেয়ার পর শক্তিশালী ভারতকেও হারানো। কীভাবে এই অসাধ্য সাধন? লঙ্কান অধিনায়কের জবাব, ‘প্রথম ম্যাচে হারার পর আমরা নিজেদের মধ্যে আলোচনা করছিলেন, বলছিলাম আমরা এশিয়া কাপ জিততে পারি। দলের ক্রিকেটাররা নিজেদের প্রতি বিশ্বাস রেখেছিল। তার ফল পাচ্ছি এখন। ’

news24bd.tv/সাব্বির