রাশিয়াকে একঘরে করে রাখা অসম্ভব: পুতিন
রাশিয়াকে একঘরে করে রাখা অসম্ভব: পুতিন

সংগৃহীত ছবি

রাশিয়াকে একঘরে করে রাখা অসম্ভব: পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়াকে কোনোভাবেই একঘরে করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তিনি এও জানিয়েছেন, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর প্রত্যাশার চেয়ে বেশি মাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা।

ইস্টার্ন ইকোনোমিক ফোরামের পুতিন বুধবার বলেন, ‘কোনো ব্যাপার না অনেকেই রাশিয়াকে একঘরে করতে চায়। তবে এটা করা একেবারেই অসম্ভব।

’ তিনি আরও বলেন, ‘পশ্চিমাদের নিষেধাজ্ঞা জোর হলো তাদের আগ্রাসী চেষ্টার একটা ধরন। তারা এভাবে অন্য দেশগুলোর সার্বভৌম ক্ষুণ্ন করে তাদের অধীনে রাখতে চায়। ’

পুতিন এই সময় আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থার রূপ বদলাচ্ছে বলেও ইঙ্গিত দিয়েছেন। তিনি দাবি করেছেন, বৈশ্বিক লেনদেনে কমেছে ডলারের চাহিদা।

বিপরীতে রিজার্ভের ক্ষেত্রে আস্থা হারাচ্ছে ডলার। আর ডলারের এমন অধগামিতার দায় পুতিন চাপিয়েছেন পশ্চিমা নিষেধাজ্ঞার ওপর।

এদিকে, রুশ প্রেসিডেন্ট পুতিন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে উজবেকিস্তানে এক বৈঠকে বসবেন। সেখানে আঞ্চলিক শীর্ষ সম্মেলনকালে উভয়ের এ সাক্ষাত অনুষ্ঠিত হতে যাচ্ছে। এক রুশ কুটনীতিক বুধবার এ কথা জানান।

করোনা মহামারী শুরুর পর শি জিনপিংয়ের এটা প্রথম বিদেশ সফর। চীনে রুশ রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভ রুশ সংস্থাগুলোকে জানান, ১০ দিনেরও কম সময়ের মধ্যে আমাদের নেতৃবৃন্দ সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন(এসসিও) শীর্ষ সম্মেলনে সাক্ষাত করবেন।  

news24bd.tv/সাব্বির