পাকিস্তানের বিপক্ষে মামুলী পুঁজি আফগানিস্তানের 
পাকিস্তানের বিপক্ষে মামুলী পুঁজি আফগানিস্তানের 

সংগৃহীত ছবি

পাকিস্তানের বিপক্ষে মামুলী পুঁজি আফগানিস্তানের 

অনলাইন ডেস্ক

তবে কি এশিয়া কাপ থেকে ভারতের আনুষ্ঠানিক বিদায় আজই হয়ে যাচ্ছে? শারজায় পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ব্যাটিং ইনিংস শেষ হতে অন্তত সে কথা বলাই যায়। কেননা আগে ব্যাট করতে নেমে আফগানরা স্কোরবোর্ডে মোটে ১২৯ রানের পুঁজি পেয়েছে।

এশিয়া কাপে টিকে থাকার জন্য আফগানিস্তানের জন্য এই ম্যাচটা যেমন গুরুত্বপূর্ণ ছিল, সমান গুরুত্বপূর্ণ ছিল ভারতের জন্য। কেননা আফগানরা জিতলেই যে টুর্নামেন্টে টিকে থাকত তারা।

এদিকে, এই ম্যাচ জিতলে ফাইনাল নিশ্চিত হবে পাকিস্তানের। তাই হয়তো, বোলিং ইনিংসে আফগানদের মাথা তুলে দাঁড়ানোর কোনো সুযোগই দিলেন না নাসিম-হারিসরা।

শারজায় এবারের এশিয়া কাপে আগের ম্যাচেও আফগানিস্তান রান তুলেছিল ১৭৫! তারপরও শ্রীলঙ্কার কাছে হারতে হয়েছিল রশিদ-নবিদের। সেই হিসাবে ১২৯ রান তো মামুলী-ই! অথচ ব্যাট হাতে শুরুটা ভালোই হয়েছিল আফগানিস্তানের।

উদ্বোধনী জুটিতেই আসে ৩৬ রান। তবে ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ফিরতেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে আফগানরা। ১৭ রানে গুরবাজ ফেরার পর ২১ রান করে তার দেখানো পথে হাঁটে হজরতুল্লাহ জাজাই।

তৃতীয় উইকেট জুটিতে করিম জানাতকে নিয়ে ইব্রাহিম জাদরান ভালো কিছুর আভাস দিচ্ছিলেন। তবে দলীয় ৭৮ রানে এই জুটি ভাঙতেই আর ঘুরে দাঁড়াতে পারেনি আফগানরা। করিম ফেরেন ১৫ রান করে। এরপর একে একে নাজিবুল্লাহ জাদরান ১০, মোহাম্মদ নবি ০ এবং ইব্রাহিম জাদরান দলীয় সর্বোচ্চ ৩৫ করে সাজঘরের পথ ধরেন।

শেষের দিকে রশিদ খান ১৮ রানের ইনিংসের সুবাদে ১২৯ রানে গিয়ে থাকে আফগানদের রানের চাকা। পাকিস্তানের হয়ে দারুণ বোলিং করেছেন নাসিম শাহ এবং হারিস রউফ। নাসিম একটি উইকেট পেলেও, হারিস পেয়েছেন দুটি। একটি করে উইকেট পেয়েছেন মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ এবং শাদাব খানও।  

news24bd.tv/সাব্বির