শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ২০ ঘন্টা ২৮ মিনিট আগে

এবার বাংলা ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এবার বাংলা ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স

এবার বাংলা ভাষার ওয়েবসাইটেও গুগল অ্যাডসেন্স চালু করার ঘোষণা দিল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল। মঙ্গলবার এক ব্লগপোস্টে এ তথ্য নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। আর এই সেবা চালুর মাধ্যমে বাংলা ওয়েব সাইটের জন্যও গুগল বিজ্ঞাপন থেকে আয়ের পথ সম্প্রসারিত হলো।

গুগল বলছে, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলা ভাষার ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হল।

বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই প্রতিষ্ঠানটি গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে, যা ক্রমবর্ধমান হারে বাড়ছে। বাংলা ভাষায় অ্যাডসেন্স চালু হওয়ার ফলে এ সংখ্যায় নতুনমাত্রা যুক্ত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গুগল অ্যাডসেন্স কী?

গুগল অ্যাডসেন্স হচ্ছে- গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এটি মূলত একটি লাভ-অংশীদারি প্রকল্প, যার দ্বারা ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের বিষয়বস্তু থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হন। একটি ওয়েবসাইটের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জন করতে পারেন। আজকের অনলাইন বিশ্বে এ বিষয়টি ব্যাপক সাড়া জাগিয়েছে।

মন্তব্য