বেটিং কেলেঙ্কারি: বাফুফের শাস্তির কবলে ২ ক্লাব
বেটিং কেলেঙ্কারি: বাফুফের শাস্তির কবলে ২ ক্লাব

সংগৃহীত ছবি

বেটিং কেলেঙ্কারি: বাফুফের শাস্তির কবলে ২ ক্লাব

অনলাইন ডেস্ক

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে ম্যাচ পাতানোর ঘটনা খুব পুরনো। কিন্তু কয়েক বছর ধরে এর সঙ্গে যোগ হয়েছে অনলাইন বেটিং, স্পট ফিক্সিংয়ের ঘটনা। এবার এই কেলেঙ্কারিতে জড়িয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বড় শাস্তিই পেল উত্তর বারিধারা এবং কারওয়ান বাজার প্রগতি সংঘ।

গত বছরই বেটিংয়ের সঙ্গে জড়িত থাকায় শাস্তি পেয়েছিল আরামবাগ ক্রীড়া সংঘ।

তবে তাতে থামেনি, উল্টো যেন বেড়েছে এই কেলেঙ্কারি। সদ্য প্রিমিয়ার লিগ থেকে নেমে যাওয়া উত্তর বারিধারা এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের দল কারওয়ান বাজারের বিরুদ্ধে লাইভ বেটিং, স্পট ফিক্সিং, ম্যাচ ম্যানিপুলেশন এবং অনলাইন বেটিংয়ের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।

সেই প্রেক্ষিতে বাফুফের শৃঙ্খলা কমিটি বেশ বড়সড় শাস্তিই দিয়েছে ক্লাব দুটিকে। উত্তর বারিধারা ক্লাবকে দুই ধাপ নিচে অর্থাৎ দ্বিতীয় বিভাগে নামিয়ে দেয়া হয়েছে।

দলটিকে সেখানে থাকতে হবে দুই বছর। আর্থিক জরিমানাও করা হয়েছে তাদের। ১০ লাখ টাকা জরিমানা দিতে হবে তাদের। এ ছাড়াও ক্লাবটির পাঁচ খেলোয়াড় সাইফুল ইসলাম, আরিফ খান জয়, ফজিলভ, রাশেদ হোসেন ও সাইদ মোহামেদকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

একই রকম শাস্তি পেয়েছে কারওয়ান বাজার প্রগতি সংঘও। তাদের ১০ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি দুই ধাপ নিচে অর্থাৎ তৃতীয় বিভাগে নামিয়ে দেয়া হয়েছে দুই বছরের জন্য। আর ক্লাবটির ৬ খেলোয়াড়কে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। ক্লাবটির ৩ কর্মকর্তা নিষিদ্ধ হয়েছেন ৫ বছরের জন্য।  এদিকে, সাইফ স্পোর্টিং ক্লাবের যুব দলের ম্যানেজার ইস্কাটন মীর্জা ফুটবলে আজীবন নিষিদ্ধ থাকবেন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়গুলো জানিয়েছে বাফুফে।

news24bd.tv/সাব্বির