আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা, আদালতের পথে অ্যাপল

সংগৃহীত ছবি

আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা, আদালতের পথে অ্যাপল

অনলাইন ডেস্ক

সব জল্পনা-কল্পনা আর অপেক্ষার অবসান ঘটিয়ে বুধবার (৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২ টার পরই আইফোনের নতুন সিরিজ ‘আইফোন-১৪’ উন্মুক্ত করেছে টেক জায়ান্ট অ্যাপল। বিশ্বব্যাপী প্রি-অর্ডার শুরু হবে শিগরিগিই। কিন্তু এরই মধ্যে দুঃসংবাদ পেল অ্যাপল।  ব্রাজিলের বিচার মন্ত্রণালয় চার্জার ছাড়া আইফোন বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছেন।

এর ব্যতয় ঘটলে অ্যাপলকে প্রতিদিন ১২ মিলিয়ন ব্রাজিলিয়ান রিয়াল বা ২৩ লাখ ডলার জরিমানা গুনতে হবে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ব্রাজিলের বিচার বিভাগ বলছে, অ্যাপল অসম্পূর্ণ পণ্য দিয়ে গ্রাহকের সাথে তামাশা করছে। সম্প্রতি, বাজারে বৈষম্যমূলক পদ্ধতি চালুর অভিযোগ আনার পর দেশটির কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

নিষেধাজ্ঞার বিষয়ে আদালতের দ্বারস্থ হচ্ছে অ্যাপল।

টেক জায়ান্ট কোম্পানিটি বলছে, ব্যবহারকারীরা চার্জিং ও ডিভাইস কানেকশনের বিভিন্ন উপায় সম্পর্কে ভালো করেই জানে। এর আগেও ব্রাজিলে এ সংক্রান্ত মামলা জিতেছে অ্যাপল।  

এখন, অ্যাপল যদি তাদের আইফোন বিক্রি বন্ধ করে দেয় অথবা চার্জারসহ স্মার্টফোন বিক্রি করে, তাহলে এই জরিমানা থেকে মুক্তি পাওয়া যাবে। এবারই প্রথম নয়, এর আগেও চার্জার ছাড়া আইফোন ১২ সিরিজের মোবাইল বিক্রির জন্য ব্রাজিলে জরিমানার মুখে পড়েছিল অ্যাপল। সে সময় অ্যাপলকে ১৯ লাখ ডলার জরিমানা গুনতে হয়েছিল।  

আইফোন ১৪ এর দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে আর প্রো মডেলটির দাম শুরু হবে ৮৯৯ মার্কিন ডলার থেকে। এছাড়া আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সও বাজারে আসছে। এরমধ্যে ১৪ প্রো এর দাম শুরু হবে ৯৯৯ মার্কিন ডলার থেকে আর ১৪ প্রো ম্যাক্স এর দাম শুরু হবে ১০৯৯ মার্কিন ডলার থেকে।  

news24bd.tv/আলী