এসব ট্রিকসে আরও সহজে চলবে গুগল ক্রোম
এসব ট্রিকসে আরও সহজে চলবে গুগল ক্রোম

সংগৃহীত ছবি

এসব ট্রিকসে আরও সহজে চলবে গুগল ক্রোম

অনলাইন ডেস্ক

ইন্টারনেট ব্যবহার করেন কিন্তু গুগল ক্রোম ব্রাউজারের নাম জানেন না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। ইন্টারনেট ব্রাউজিয়ের জন্য যত ব্রাউজার আছে তার মধ্যে সবার শীর্ষে গুগলের এই ব্রাউজার। বর্তমানে এটির ব্যবহারকারীর সংখ্যা ২ বিলিয়নের অধিক। কয়েকটি কৌশল অনুসরণ করলে ব্রাউজিংয়ের ক্ষেত্রে আরও অনেক কাজ গুগল ক্রোমের মাধ্যমে সহজে করতে পারবেন।

শর্টকাট    
সাধারণত ব্রাউজারে অনেকগুলো ট্যাব নিয়ে কাজ করার সময় কিছুক্ষণ পরপরই এক ট্যাব থেকে অন্য ট্যাবে শিফট করতে হয়। এক্ষেত্রে অন্যান্য ব্রাউজারের মতো গুগল ক্রোমেও রয়েছে কিছু সহজ কী-বোর্ড শর্টকাট।  

Ctrl+1 থেকে 8 পর্যন্ত বাটন চাপলে সংখ্যা মোতাবেক নির্দিষ্ট ট্যাবে যাওয়া যাবে।  
Ctrl+9 দিয়ে শেষের ট্যাবে যাওয়া যাবে।


Ctrl+H ক্রোমের হিস্ট্রি দেখতে সাহায্য করে।  
Ctrl+J ডাউনলোড উইন্ডো ওপেন করে।  
Ctrl+K সরাসরি অ্যাড্রেস বারে নিয়ে যায়।
Ctrl+T নতুন ট্যাব খোলা যায়।  
Ctrl+Shift+T বন্ধ হওয়া ট্যাব পুনরায় ওপেন করে।  


গাণিতিক সমাধান
গুগল ক্রোমের অ্যাড্রেস বার বা অমনিবক্স কেবল তথ্যের ইউআরএল লিঙ্ক প্রদর্শন করে না, গণিতের সহজ সমাধানও দিতে পারে। এমনকি কত কাপ পানি ২ লিটারের সমপরিমাণ হবে এরূপ প্রশ্নের উত্তর পাওয়া সম্ভব। ক্যালকুলেটরের মতো গণিতের যোগ-বিয়োগ, গুণ-ভাগের সমাধান পেতে অমনিবক্সে প্রশ্ন লিখে এন্টার না দিলে নিচে দেখা যাবে সমাধান।  

ওয়েব পেজ বুকমার্ক করা 
সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা প্রয়োজনীয় ওয়েব পেজ বেশি ব্যবহার করা হয় সেগুলো সার্চ বারের নিচে সেভ করে রাখাকে বলে বুকমার্ক। এটি করলে একই ওয়েব পেজে প্রবেশ করার জন্য বারবার সার্চ করার প্রয়োজন হয় না। এক ক্লিকে সহজে কাঙ্ক্ষিত তথ্যও খুঁজে পাওয়া যায়।  

এজন্য প্রথমে প্রয়োজনীয় ওয়েব পেজের ইউআরএল বা নাম অ্যাড্রেস বার বা সার্চ বারে লিখে প্রবেশ করতে হবে। তারপর ইউআরএল প্রদর্শিত সার্চ বারের ডান দিকে থাকা স্টার আইকনে ক্লিক করলে নাম ও ফোল্ডারের টেক্সট বক্স দেখা যাবে। সেখানে পছন্দমতো নাম ও ফোল্ডার দিয়ে বুকমার্ক করা যাবে যেকোনো ওয়েব পেজ।  

ট্যাব খোলা ও বন্ধ করা  
ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহারকারীদের অনেকে মাউসের বাটনে ক্লিক করার চেয়ে কী-বোর্ডের মাধ্যমে কাজ সেরে ফেলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। অনেকের কাছে টাইপ করার মাঝে মাউসের ব্যবহার খানিকটা সময় ও মনোযোগও নষ্ট করে। যেহেতু সার্চ ইঞ্জিনে কাজ করার সময় প্রায়ই নতুন ট্যাব খোলা ও বন্ধ করার প্রয়োজন হয়, কী-বোর্ড শর্টকাট আয়ত্তে থাকলে কিছুটা উপকার পাওয়া যায়।  

এ ক্ষেত্রে নতুন ট্যাব খোলার জন্য প্লাস চিহ্নে ক্লিক না করে যেমন Ctrl+T বাটন ব্যবহার করা যায়, তেমনি ট্যাব বন্ধ করতে চাইলে ক্রস চিহ্নে ক্লিক করার বিপরীতে Ctrl+W বা Ctrl+F4 বাটন ব্যবহার করা যাবে।  

news24bd.tv/আলী