‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ নিয়ে যা বললেন পোপ ফ্রান্সিস
‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ নিয়ে যা বললেন পোপ ফ্রান্সিস

সংগৃহীত ছবি

‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ নিয়ে যা বললেন পোপ ফ্রান্সিস

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ নিয়ে নানা সময় বিশ্ববাসীকে সর্তক করেছেন পোপ ফ্রান্সিস। বৃহস্পতিবার পন্টিফিকাল প্রতিনিধিদের সাথে নিজের পর্যবেক্ষণের কথা জানিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধের ব্যাপারে বিশ্ববাসীকে আরও একবার সর্তক করলেন পোপ ফ্রান্সিস।

পোপ ফ্রান্সিস বলেন, ‘করোনা মহামারীর ঝড় আমাদের দৈনন্দিন জীবন এবং আমাদের যাজকীয় কার্যক্রমের উপর বিভিন্ন সীমাবদ্ধতা আরোপ করেছে। এখন মনে হচ্ছে সবচেয়ে খারাপ সময়গুলো শেষ হয়েছে।

ঈশ্বরকে ধন্যবাদ, আমরা এখন আবার দেখা করতে পারি। ’

‘কিন্তু দুর্ভাগ্যবশত, আন্তর্জাতিক আইন লঙ্ঘন ও পারমাণবিক অস্ত্রের ঝুঁকি বাড়ছে। অর্থনৈতিক ও সামাজিক পরিণতির পরিপ্রেক্ষিতে, ইউরোপ এবং সমগ্র বিশ্ব একটি বিশেষ মাধ্যাকর্ষণ যুদ্ধের দ্বারা বিপর্যস্ত। এটি একটি ‘টুকরো টুকরো’ তৃতীয় বিশ্বযুদ্ধ।

এর আগেও গত ৩১ আগস্ট শ্রোতাদের উদ্দেশ্যে একই রকম বক্তব্য রেখেছিলেন পোপ, ‘আগামীকাল আপনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাদুর্ভাবের বার্ষিকীর কথা মনে রাখবেন, যা পোলিশ জাতিকে বেদনাদায়কভাবে চিহ্নিত করেছিল। কয়েক বছর আগে, আমার মনে হয়েছিল আমরা তৃতীয় বিশ্বযুদ্ধের টুকরো টুকরো লড়াইয়ের সম্মুখীন হচ্ছি। আর এখন তৃতীয় বিশ্বযুদ্ধ ঘোষণা করা হয়েছে। ’

news24bd.tv/আমিরুল