ওয়ানডে ক্রিকেট থেকে ফিঞ্চের অবসরের ঘোষণা
ওয়ানডে ক্রিকেট থেকে ফিঞ্চের অবসরের ঘোষণা

সংগৃহীত ছবি

ওয়ানডে ক্রিকেট থেকে ফিঞ্চের অবসরের ঘোষণা

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার ওডিআই ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ। রোববার (১১ সেপ্টেম্বর) কেয়ার্নসে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে শেষবারের মতো ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং করতে নামবেন তিনি। তবে আগামী মাসে নিজ দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশিনে দেশকে নেতৃত্ব দেন ফিঞ্চ।

২০২৩ সালের ওডিআই বিশ্বকাপের কথা চিন্তা করেই আগেভাগে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ফিঞ্চ।

তিনি বলেন, এখন সময় এসেছে 
অস্ট্রেলিয়ার নতুন দলপতিকে পরের বিশ্বকাপের জন্য প্রস্তুতি করার এবং বিশ্বকাপ জেতার সর্বোত্তম সুযোগ দেওয়ার। আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই, যারা আমার এই যাত্রায় সাহায্য করেছেন এবং সমর্থন করেছেন।

ফিঞ্চ চলতি বছর ফিঞ্চের ৫০ ওভারের ক্রিকেট ভালো কাটেনি। ১৩টি ম্যাচ খেলে মাত্র ১৬৯ রান করেছেন।

শেষ ১২টি ইনিংসের মধ্যে পাঁচটিতে শূন্য রানে আউট হন তিনি। শেষ সাত ইনিংসে তিনি করেছেন ২৬ রান।

যদিও ২০২৩ সালে ভারতে ওডিআই বিশ্বকাপ খেলে অবসর নেওয়ার পরিকল্পনা করেন অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের অধিনায়ক। কিন্তু প্রত্যাশিত ফর্ম করতে না পারায় জিম্বাবুয়ে সিরিজের আগে অবসরের সিদ্ধান্ত নিয়ে ভাবতে শুরু করেন এবং বুঝতে পারেন পরের বছরের টুর্নামেন্টটি তার নাগালের বাইরে। এমনকি দেশের মাটিতে েইংল্যান্ডের বিপক্ষেও খেলতে রাজি নন তিনি।

ফিঞ্চ বলেন, আমি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার চেষ্টা করতে পারতাম এবং মেলবোর্ন ক্রিকেট মাঠ থেকে অবসর নিতে পারতম। কিন্তু আমি এই ফরমেটে স্বতঃস্ফূর্তভাবে খেলতে পারছিলাম না। তাই অবসরের সিদ্ধান্ত নিয়েছি।

তবে টি-টোয়েন্টি চালিয়ে যাওয়ার পক্ষে। তিনি বলেন, আমি মনে করি আমার টি-টোয়েন্টি ফর্মটি এখন বেশ ভাল। এটি সম্পূর্ণ ভিন্ন ফরমেট। তবে আমি সত্যিই আনন্দিত, যে এই ফরমেটে আমি এখনও ভাল খেলছি। রান পাচ্ছি। তাই এই ফরমেটে খেলাটা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
অস্ট্রেলিয়ান এ ব্যাটার ১৪৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। রান করেছেন ৫ হাজার ৪০১। সেরা ইনিংস ১৫৩। সেঞ্চুরি ১৭টি ও হাফসেঞ্চুরি ৩০টি।

news24bd.tv/হারুন