২০টি গ্রাম পুনরুদ্ধার ইউক্রেনের
২০টি গ্রাম পুনরুদ্ধার ইউক্রেনের

২০টি গ্রাম পুনরুদ্ধার ইউক্রেনের

অনলাইন ডেস্ক

রাশিয়া–ইউক্রেন যুদ্ধের ছয় মাসের মাথায় পিছু হটতে শুরু করেছে রাশিয়ার সেনাবাহিনী। গত ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে রাশিয়ার সেনাবাহিনীর ওপর হামলা চালিয়ে ২০টি গ্রাম পুনরুদ্ধার করেছে ইউক্রেন সেনাবাহিনী। এমনটি তারা রাশিয়ার সীমান্তেও প্রবেশ করেছে বলে সোমবার (১২ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, যুদ্ধ শুরু থেকে এ পর্যন্ত ইউক্রেন ৩ হাজার বর্গ কিমি অঞ্চলের উপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে।

ইউক্রেনের এ অভিযান চলবে। প্রাথমিক লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত এ পাল্টা আক্রমণ চলেব।

ইউক্রেনের সেনাবাহিনী বলছে, তারা গত ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে পাল্টা আক্রমণে ২০টি গ্রাম পুনরুদ্ধার করেছে। এমনকি দেশটির দক্ষিণ খেরসন অঞ্চলের প্রায় ৫০০ বর্গ কিলোমিটারের নিয়ন্ত্রণ নিয়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনীর সাফল্য রাশিয়ার ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

এদিকে, ইজিউমের মেয়র ভ্যালেরি মার্চেনকো বিবিসিকে বলেন, ইউক্রেনের সেনাবাহিনী তার শহরে রয়েছে এবং রাষ্ট্রীয় পতাকা উত্তোলন করা হয়েছে। ১০ দিন আগে  যে বাসিন্দারা শহর ছেড়ে পালিয়েছিলেন, তারা নিরাপদে ফিরে আসবেন।

ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, চলতি মাসে ইউক্রেনের সেনা বাহিনী পাল্টা আক্রমণে রাশিয়ার কাছ থেকে ৬০০০ বর্গ কিমি ৎঅঞ্চল পুনরুদ্ধার করেছে। তিনি বলেন, সেপ্টেম্বরের শুরু থেকে আমাদের সৈন্যরা পূর্ব ও দক্ষিণে ইউক্রেনের ৬ হাজার বর্গ কিলোমিটার এলাকা মুক্ত করেছে এবং আমরা আরও এগিয়ে যাচ্ছি।

এদিকে রাশিয়ার দাবি, ইউক্রেন সম্প্রতি যে অঞ্চলগুলো পুনরুদ্ধার করেছে, সেখানে তাদের বাহিনী পুনরায় হামলা চালাচ্ছে। ইজিয়াম এবং কুপিয়ানস্ক গত শনিবার ইউক্রেন পুনরায় দখল নেয়।

অবশ্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, ইউক্রেন নিয়ে সমঝোতার বিপক্ষে নয় রাশিয়া। তবে এ জন্য তারা যত বেশি সময় নেবে, তাতে কোনো বিষয়ে মতৈক্যে পৌঁছানো তত বেশি কঠিন হবে।

news24bd.tv/হারুন