মাস্কের কাছে টুইটার বিক্রিতে শেয়ারহোল্ডাদের ভোট
মাস্কের কাছে টুইটার বিক্রিতে শেয়ারহোল্ডাদের ভোট

সংগৃহীত ছবি

মাস্কের কাছে টুইটার বিক্রিতে শেয়ারহোল্ডাদের ভোট

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্কের কাছে চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটার বিক্রির পক্ষে সম্মতি দিয়েছেন কোম্পানিটির অধিকাংশ শেয়ারহোল্ডার। যদিও শেয়ারহোল্ডারদের মঙ্গলবার পর্যন্ত ভোট দেওয়ার সুযোগ ছিল। তবে অধিকাংশ বিনিয়োগকারী সোমবার সন্ধ্যার মধ্যে ভোট দেন বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

যদিও টুইটার কর্তৃপক্ষ বা ইলন মাস্কের প্রতিনিধিরা এ বিষয়ে মুখ খোলেননি।

গত এপ্রিলে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে মাস্কের যে চুক্তি হয়েছে, তাতে বলা আছে, প্রতিটি শেয়ারপিছু ৫৪ দশমিক ২০ ডলার দেবেন মাস্ক। শেয়ার বাজারের মন্দার কারণে টুইটারের প্রতি শেয়ারের মূল্য বর্তমান ৪১ ডলারের কাছাকাছি।

টেসলার চিফ এক্সিকিউটিভ মাস্ক টুইটার কেনার পক্ষে নানা যুক্তি তুলে ধরেন। টুইটার কেনার জন্য চুক্তির শুরুর দিকে তিনি বলেন, স্বাধীনভাবে মতপ্রকাশের অধিকার হলো গণতন্ত্রের ভিত্তি।

টুইটার হলো এমন এক জায়গা, যেখানে মানবিকতার ভবিষ্যৎ নিয়ে বিতর্ক হয়। আমি টুইটারকে আরো ভালো করতে চাই। নতুন বিষয় যোগ করতে চাই। মানুষের আস্থা আরো বাড়াতে চাই।

তার দাবি ছিল, টুইটার প্রাইভেট কোম্পানি হলে মানুষের আস্থা বাড়বে। তিনি কড়াকড়ি কম করার পক্ষে এবং মিথ্যা টুইট বন্ধ করার পক্ষে।
কিন্তু পরে টুইটার কেনা নিয়ে বিপত্তি দেখা দেয়। তখন মাস্কের পক্ষ থেকে তার আইনজীবী বলেন, টুইটার চুক্তির বাধ্যবাধকতা মেনে চলেনি। চুক্তি অনুযায়ী টুইটার কর্তৃপক্ষ প্রাসঙ্গিক ব্যাবসায়িক তথ্য সরবরাহ করেনি। কখনো কখনো মাস্কের অনুরোধ তারা উপেক্ষা করেছে এবং কখনো অযৌক্তিক বলে সেগুলো সরবরাহের অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

news24bd.tv/হারুন