আইফোনের ১৬ আপডেট পাবেন যারা
আইফোনের ১৬ আপডেট পাবেন যারা

সংগৃহীত ছবি

আইফোনের ১৬ আপডেট পাবেন যারা

অনলাইন ডেস্ক

উন্মুক্ত করা হয়েছে অ্যাপলের নিজস্ব অপারেটিং সিস্টেম আইওএস ১৬ এবং ওয়াচওএস ৯। অতীতের মত অ্যাপল ১৪ সিরিজে এই অপারেটিং সিস্টেমটি পাওয়ার পাশাপাশি বেশ কিছু পুরোনো সিরিজেও এটি পাওয়া যাবে। নতুন এই অপারেটিং সিস্টেমে রয়েছে বেশ কিছু অগ্রগতি, নতুন কিছু অপশন এবং কাস্টোমাইজেশনের নতুন অপশন।  

কি আছে আইওএস ১৬তে
নতুন লক স্ক্রিন, প্রাইভেসি সেটিংয়ে আরও বেশ কিছু লেয়ার যুক্ত করা হয়েছে নতুন অপারেটিং সিস্টেমে।

এ ছাড়া, আইমেসেজ, শেয়ারপ্লে, নোটিফিকেশন, ম্যাপস, সাফারি, ওয়ালেট এবং অন্যান্য আরও বেশ কয়েকটি অপশনে পরিবর্তন এসেছে। অপরদিকে, ওয়াচওএস ৯–এ যুক্ত হয়েছে একটি নতুন বৈশিষ্ট্য সংবলিত ওয়ার্কআউট অ্যাপ। এ ছাড়া একটি নতুন মেডিকেশন অ্যাপ—যা ঘুম ও হৃৎপিণ্ডের স্বাস্থ্য সম্পর্কে আরও বেশি ইনসাইট দেবে।  

যারা পাবে আইওএস ১৬
সদস্য রিলিজ হওয়া আইফোন ১৪ সিরিজের পাশাপাশি আইফোন ১২ সিরিজের আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো ম্যাক্স ব্যবহারকারীরা তাদের ফোনে এই আইওএস ১৬ আপডেটটি পাবেন।

 

এর বাইরেও যারা আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স, আইফোন এক্সআর, আইফোন এক্স, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এসই (২০২০), আইফোন এসই (২০২২) ব্যবহার করেন তাঁরাই অ্যাপলের অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেটটি নিজেদের ফোনে পাবেন।  

যেভাবে ১৬ এর আপডেট: 
আপনার আইফোনটিতে আইওএস ১৬ পাবেন কিনা তা জানতে প্রথমে আপনার ফোনের সেটিংস অপশনে যান। যেখান থেকে জেনারেল অপশনটি ক্লিক করুন এবং তারপর সেখান থেকে সফটওয়্যার আপডেট অপশনটি বাছাই করুন। আপনার ফোনটি আপডেট পেয়ে থাকলে সেখানে আপনি তা দেখতে পাবেন। তারপর ইনস্টল করতে চাইলে ডেটা সংযোগ চালু করে আপডেট করে নিন।

news24bd.tv/আলী