মাংকিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু
মাংকিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু

সংগৃহীত ছবি

মাংকিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস এঞ্জেলস কাউন্টিতে মাংকিপক্সে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এটি প্রথম মৃত্যু বলে ধারণা করা হচ্ছে। খবর দ্য গার্ডিয়ানের।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটি প্রতিবেদনে জানায়, মাংকিপক্সে আক্রান্ত হয়ে লস এঞ্জেলস কাউন্টিতে প্রথম একজনের মৃত্যু হয়েছে।

সম্ভবত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এটি যুক্তরাষ্টের প্রথম মৃত্যু।

সোমবার (১৩ সেপ্টেম্বর) কাউন্টিটির স্বাস্থ্য বিভাগ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তারা বলছেন, মারা যাওয়া ব্যক্তিটি গুরুতরভাবে ইমিউনোকম্প্রোমাইজড ছিল এবং তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে আর কোনো তথ্য জানায়নি তারা।

তবে মাংকিপক্সে আক্রান্ত হয়ে মৃত্যুর বিষয় নিয়ে কিছুই জানায়নি যুক্তরাষ্ট্রের রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ অধিদফতর (সিডিসি)। ভাইরাসটিতে আক্রান্ত ব্যক্তিদের ট্রেস করে প্রতিষ্ঠানটি। তবে লস এঞ্জেলস কর্তৃপক্ষ বলছে, মৃত্যুর বিষয়টি নিয়ে তারা সিডিসির সঙ্গে কাজ করছে।

গত মাসে টেক্সাসে মাংকিপক্সে আক্রান্ত এক ব্যক্তি মারা গেছে। তবে ওই ব্যক্তির মৃত্যুতে ভাইরাসটির অবদান কতটুকু তা এখনো সিডিসির তদন্তাধীন।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, মাংকিপক্স প্রাণঘাতী নয়। তবে দুর্বল ইউমিনিটির লোকেরা গুরুতর অসুস্থ হতে পারে, এমনকি তাদের মারা যাওয়ার সম্ভাবনা বেশি হতে পারে।

একাধিক বন্যপ্রাণীর মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। তবে এটি সবচেয়ে বেশি ছড়ায় ইঁদুরের মাধ্যমে। এমনকি সংক্রমিত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে মাংকিপক্স।

সিডিসির তথ্যানুসারে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মাংকিপক্সে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৯৮৫ জন। আক্রান্ত সবাই সমকামী ও উভকামী।

news24bd.tv/মামুন