সুগার লেভেল ঠিক থাকবে প্রতিদিন পেঁয়াজ খেলে
সুগার লেভেল ঠিক থাকবে প্রতিদিন পেঁয়াজ খেলে

সুগার লেভেল ঠিক থাকবে প্রতিদিন পেঁয়াজ খেলে

অনলাইন ডেস্ক

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গেলে ডায়েটের দিকে নজর দেওয়া জরুরি। বিশেষজ্ঞদের মতে, পুষ্টি সমৃদ্ধ খাবার, প্রোটিন, কম ফ্যাট ও কম ক্যালোরি যুক্ত খাবার ডায়াবেটিস রোগীদের ডায়েট হওয়া উচিত। এছাড়াও এমন একটি উপাদান রয়েছে যা ডায়াবেটিস রোগীদের পথ্যের অবিচ্ছেদ্য অংশ হতে পারে। তা হল পেঁয়াজ।

জেনে নিন উপকারীতা 

  • পেঁয়াজে ক্যালরি কম আছে কিন্তু ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টে প্রচুর পরিমাণে থাকে। এসব উপাদান শারীরিক কার্যকর ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে, পেঁয়াজের মধ্যে থাকা কিছু রাসায়নিক উপাদান সুগার লেভেলকে নিয়ন্ত্রণে রাখে।  
  • পেঁয়াজের মধ্যে কোয়ারসেটিন নামক একটি ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট উচ্চ ঘনত্বে পাওয়া যায়।
    এটি ডায়াবেটিসের লক্ষণগুলোকে প্রশমিত করতে সাহায্য করে।  
  • গবেষণায় দেখা গেছে, পেঁয়াজের বাল্বে সালফার যৌগের উপস্থিতি রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। ওই যৌগকে অ্যালিয়াম সেপা বলা হয়। এটি বিভিন্ন রোগের চিকিৎসাতেও ব্যবহার করা হয়ে থাকে।
  • আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, ডায়াবেটিসের রোগীদের স্টার্চযুক্ত শাকসবজি খাওয়া উচিত।  কারণ এতে ক্যালরি এবং কার্বোহাইড্রেটের পরিমাণ কম থাকে। পাশাপাশি নন-স্টার্চযুক্ত শাকসবজি হিসেবে ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণ উপকারী হলো পেঁয়াজ।
  • এছাড়াও পেঁয়াজে উচ্চ পরিমাণে ফাইবার, আয়রন, ভিটামিন সি এবং অন্যান্য মাইক্রোনিউট্রিয়েন্ট রয়েছে যা স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সাহায্য করে। সুতরাং কাঁচা পেঁয়াজ কিংবা রান্না করা পেঁয়াজ দুটোই খেতে পারেন।

news24bd.tv/desk