কিংবদন্তি পরিচালক জঁ লুক গদারের জীবনাবসান

কিংবদন্তি পরিচালক জঁ লুক গদারের জীবনাবসান

অনলাইন ডেস্ক

বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী চলচ্চিত্র নির্মাতা এবং ফ্রেঞ্চ নিউ ওয়েভের জনক জঁ-লুক গদার পরলোকগমন করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

ফরাসি চলচ্চিত্রে প্রচলিত ধারার বিপরীতে ত্রুফো, শ্যাবরলদের নিয়ে ফ্রান্সে ‘নিউ ওয়েভ’ বা নব্য ধারার চলচ্চিত্রের জন্ম দিয়েছিলেন গদার ‘ন্যুভেল ভগ’, যাকে ফ্রেঞ্চ নিউ ওয়েভ বা নবতরঙ্গ বলা হয়। আর এই নিরীক্ষামূলক আন্দোলন মূলত শুরু হয় গদারের পরিচালনায় প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ব্রেথলেস’র (১৯৬০) মাধ্যমে।

তার চলচ্চিত্রগুলো ফরাসি সিনেমার প্রতিষ্ঠিত নিয়ম ভেঙে দেয়। তার হ্যান্ডহেল্ড ক্যামেরার কাজ, জাম্প কাট এবং অস্তিত্বের সংলাপের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণের একটি নতুন উপায় শুরু করতে সহায়তা করে।

১৯৩০ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন জঁ লুক গদার। সুইজারল্যান্ডের লেক জেনেভার পাড়ে বেড়ে ওঠা গদার ১৯৪৯ সালে ফিরে আসেন প্যারিসে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর প্যারিসে বুদ্ধিবৃত্তিক চলচ্চিত্রপ্রেমীদের সাথে মেলামেশা শুরু হয় তার। গড়ে তোলেন সিনে ক্লাব। সমালোচক আদ্রে বাজিন, সে সময়কার চলচ্চিত্রের আগ্রহী ছাত্র ফাঁফ ত্রুফো, ক্লদ শ্যাবরল, জাঁক রিভেটদের সাথে চলচ্চিত্র সাময়িকীর কাজে হাত দেন গদার। হলিউডে প্রচলিত ধারার বাইরের ভাবনাতেই আগ্রহী ছিলেন গদার। ১৯৫৭ সালে গদারের নির্মিত শার্লোট অ্যান্ড ভেরোনিকা, অল দ্য বয়েস আর নেমড প্যাট্রিক শর্টফিল্ম জানান দিতে থাকে তার উপস্থিতি।

২০০২ সালে সাইট অ্যান্ড সাউন্ড ম্যাগাজিনের আয়োজিত ভোটে সমালোচকদের প্রদত্ত ভোটে গদার সর্বকালের সেরা ১০ পরিচালকের তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন। বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের যে কোনো চলচ্চিত্র নির্মাতার সমালোচনামূলক বিশ্লেষণের অন্যতম কাজ তার সৃষ্টি বলে বলা হয়ে থাকে। তার কাজে বর্ণনামূলক তত্ত্বের কেন্দ্রে ছিল। বাণিজ্যিক বর্ণনাধর্মী চলচ্চিত্র শিল্পের রীতি ও চলচ্চিত্র সমালোচনার শব্দভান্ডারকে পরিবর্তন করে দিয়েছেন গদার। ২০১০ সালে গদারকে একাডেমি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয়, কিন্তু তিনি এই আয়োজনে অংশগ্রহণ করেননি।

গদারের চলচ্চিত্র অনেক বিখ্যাত পরিচালককে অনুপ্রাণিত করেছে। উল্লেখযোগ্যরা হলেন- মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গ, ডি. এ. পেনবেকার, রবার্ট অল্টম্যান, জিম জারমুশ, ওং কার-ওয়াই, ভিম ভেন্ডার্স, বেরনার্দো বেরতোলুচ্চিও পিয়ের পাওলো পাসোলিনি।

এ কিংবদন্তির মৃত্যুতে শোক প্রকাশ করে একটি টুইটবার্তা শেয়ার করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি লেখেন, আমরা একটি জাতীয় সম্পদ হারিয়েছি, একজন প্রতিভাবান চোখ হারিয়েছি। জঁ  সিনেমার ‘মাস্টার’ ছিলেন।

সোশ্যাল মিডিয়ায় জঁ -এর মৃত্যুর খবর শেয়ার করেছেন ভারতীয় পরিচালক অমর্ত্য ভট্টাচার্য। গদারের ছবিকে শ্রদ্ধা জানিয়ে বানানো যার ছবি 'অ্যাডিউ গদার' প্রশংসা কুড়চ্ছে সব মহলে। এ ছবি মুক্তি পাচ্ছে আগামী ১৯ সেপ্টেম্বর।

news24bd.tv/তৌহিদ

সম্পর্কিত খবর